রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

কাহারোলে ভূট্টার চাষ বৃদ্ধি পেয়েছে

দিনাজপুর জেলার কাহারোল উপজেলার বিভিন্ন এলাকায় ভুট্টা চাষ বৃদ্ধি পেয়েছে। ফলন ভালো এবং দামও ভালো পাওয়ায় চাষীরা ভুট্টা চাষে উৎসাহিত হচ্ছে। ফিড এবং ফ্লাওয়ার মিলে চাহিদা বৃদ্ধি পাওয়া ভূট্টার দামও বৃদ্ধি পেয়েছে। এলাকার কৃষক এখন অন্যান্য ফসলের চেয়ে অধিক পরিমাণে ভুট্টা চাষে উৎসাহিত হচ্ছে। ভূট্টার উৎপাদন বৃদ্ধি পাওয়ায় এখন বিদেশ থেকে ভুট্টা আমদানি হ্রাস পেয়েছে।

এলাকার চাষীরা গত কয়েক বছর ধরে ভূট্টার ন্যায্য মূল্য পাওয়ায় আরও বেশি পরিমাণে জমিতে ভুট্টা চাষ করেছে। ভুট্টা চাষ ঝুঁকি মুক্ত। ভূট্টার উৎপাদন বৃদ্ধির উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। সরকারও অধিক পরিমাণে ভুট্টা চাষে গুরুত্ব দিচ্ছে। কাহারোল উপজেলা ভুট্টা চাষের জন্য উপযোগী। ভূট্টার বহুমুখী ব্যবহার বৃদ্ধি এবং অর্থনৈতিক দিক থেকে লাভজনক হওয়ার কারণে এখন এই অঞ্চলে বাণিজ্যিক ভিত্তিতে ভুট্টা চাষ হচ্ছে। ধান অথবা অন্যান্য ফসল চাষের চেয়ে ভূট্টায় খরচ কম। কম খরচে অধিক ফলন পাওয়ায় ভুট্টা চাষের প্রতি ঝুঁকে পড়েছে কৃষক।

ভূট্টায় বিপুল পরিমাণ ভিটামিন এ আছে। কলেষ্টরল মুক্ত হওয়ায় স্বাস্থ্যের জন্য বিশেষ করে হার্টে রোগীদের জন্য খুবই উপযোগী। বর্তমানে উপজেলার বিভিন্ন এলাকায় ক্ষুদ্র ও প্রান্তিক চাষীরা এখন ভুট্টা চাষে ঝুঁকে পড়েছে।

কাহারোল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা মো. আখেরুর রহমান জানান, এবার উপজেলায় ৭ হাজার ৩ শত ৯৫ হেক্টর জমিতে এখন পর্যন্ত ভুট্টা চাষ করা হয়েছে। আরও ভূট্টার আবাদ বেশি হবে বলে আশা ব্যক্ত করেন। তিনি আরও জানান, এই মৌসুমে এলাকায় বীজের কোনো সংকট ছিলো না বা নেই। চাষীরা শস্য চাষ কর্মসূচি অধীনে এবছর আরও অধিক পরিমাণ জমিতে ভুট্টা চাষ করেছে।

Spread the love