শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

কাহারোলে শতাধিক বালিকার সাইকেল র‌্যালী

দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুর জেলার কাহারোল উপজেলায় শতাধিক বালিকার ব্যতিক্রম এক সাইকেল র‌্যালি হয়েছে নারীদের মধ্যে শক্তি, সাহস ও আত্মবিশ্বাস জাগানোর লক্ষ্যে নিয়ে।

আন্তর্জাতিক নারী দিবস ২০১৪ পালন উপলক্ষ্যে কাহারোল উপজেলা পরিষদ চত্বর হতে রোববার র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আবারো উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। র‌্যালিতে অংশ নেয়া শতাধিক মেয়ের সকলেই কাহারোলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রী। এতগুলো মেয়ের একসাথে সাইকেল চালিয়ে উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিণের সময় অভূতপুর্ব পরিবেশের সৃষ্টি হয়। রাস্তার দুপাশে দাঁড়িয়ে থাকা লোকজন হাততালি দিয়ে মেয়েদের সাইকেল র‌্যালিকে অভিনন্দন জানান।

আন্তর্জাতিক সংগঠণ ডিয়াকোনিয়ার সহায়তায় মানব কল্যান পরিষদ- এমকেপি এই বালিকা র‌্যালির আয়োজন করে। র‌্যালি উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রবিউল ফয়সাল। তিনি বলেন,মেয়েদেরকে পুরুষের সাথে সমানতালে এগিয়ে যেতে হবে। এ জন্য এ ধরনের আয়োজন মেয়েদেরকে সাহস ও উদ্দীপনা যোগাবে।অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কাহারোল থানার অফিসার ইনচার্জ মোসাবেবরুল হক ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মৌসুমী আক্তার। সভাপতিত্ব করেন কাহারোল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এদিব খালেদা হানুম। বক্তব্য রাখেন এমকেপির প্রোগ্রাম কো-অর্ডিনেটর সাদেকুল ইসলাম। অনুষ্ঠান পরিচালনা করেন এমকেপি’র দিনাজপুর জেলা সমন্বয়কারী ইয়াসিন আলী। র‌্যালিতে অংশ নেয়া দশম শ্রেণীর ছাত্রী ঋতুপুর্ণ, ৯ম শ্রেণীর ছাত্রী পলি সহ কয়েক জন বলেন, নারীরা কারো চেয়ে কম নয়। তারা পুরম্নষের মত সমানতালে সব কিছুই করতে পারে। তারা পাহাড়ে উঠতে পারে, আকাশও পাড়ি দিতে পারে। আর সাইকেল চালানোতো আরো সহজ। এ বিষয়টি মেয়েদেরেকে জানান দিয়ে তাদের মধ্যে শক্তি, সাহস, আত্মবিশ্বাস জাগানো এবং তাদেরকে অনুপ্রানিত করার লক্ষে এই র‌্যালিতে অংশ নিয়েছি।

ব্যতিক্রমধর্মী এই র‌্যালিতে ১১০জনমেয়ে তাদের নিজ নিজসাইকেল নিয়ে অংশগ্রহণ করে বলে জানান আয়োজক সংগঠণ এমকেপির প্রোগাম  ইয়াসিন আলী।