শনিবার ২ মার্চ ২০২৪ ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

খুয়েট ছাত্র হানিফ আলীর লেজার বিহীন মাউস উদ্ভাবন

দিনাজপুর প্রতিনিধি : আলী সোহাগ কম্পিউটার পরিচালনায় একটি নতুন প্রযুক্তির মাউস উদ্ভাবন করেছেন। এই মাউস ব্যবহার করতে কোন সমতল পৃষ্টের প্রয়োজন হবেনা। এই মাউসটি বিশেষ পদ্ধতিতে  হাতের উপরে রেখে কিবোর্ডে স্বাভাবিক কাজ করা সম্ভব। এই মাউস বিশেষ করে ভ্রাম্যমাণ অবস্থায় ল্যাপটপ ব্যবহার এবং প্রজেক্টার ব্যবহারে উপস্থাপন কাজে ভালো কার্যকর।
খুয়েট’র তড়িৎ ও ইলেক্ট্রনিক বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র সোহাগ জানায়, তার উদ্ভাবিত তার বিহীন এই মাউসে অপটিক্যাল লেজারের প্রয়োজন লাগেনি। এক্সিলেটর মিটারের মাধ্যমে মাউসের পজিশন নিয়ন্ত্রন করা হয়েছে। এটা ব্যবহারকারী নিজের হাতের উপরের পৃষ্টে রেখে স্বাভাবিক ভাবেই কিবোর্ড ব্যবহার করতে পারবে। হাতে সেটিং করতে শুধু একটি ব্যাল্ট ব্যবহার করা হয়েছে। এই মাউস ব্যবহার করতে কোন সমতল পৃষ্ট লাগবেনা। শুধু ল্যাপটপটি রাখারমত স্থান হলেই স্বাভাবিক কাজ করা সম্ভব।
খুয়েট’র তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগের প্রফেসর এনামুল কবীর জানিয়েছেন, তার সহযোগিতায় হানিফ আলী সোহাগ নিজ প্রচেষ্টায় এই প্রযুক্তি উদ্ভাবন করেছে। অপটিক্যাল লেজার বিহীন তার তৈরী মাউস-এর বৈশিষ্ট্য হলো এটি ব্যবহার করতে সমতল পৃষ্ট লাগবেনা।
দিনাজপুর শহরের কালিতলা নিবাসী এডভোকেট সলিমুল্লাহর পুত্র মেধাবী ছাত্র হানিফ আলী সোহাগ এর আগে মোবাইলের সাহায্যে দুর থেকে বাড়ির বৈদ্যুতিক যন্ত্রপাতির সুইচ নিয়ন্ত্রন করতে সক্ষম প্রযুক্তি উদ্ভাবন করেছিল।

Spread the love