শনিবার ২৪ ফেব্রুয়ারী ২০২৪ ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

গুমের ইতিহাস তৈরি হয়েছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সময়ে’

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন,গুমের ইতিহাস তৈরি হয়েছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সময়ে’। ‘আমাদের সবচেয়ে প্রিয় নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আমলেই এই গুমের ইতিহাস তৈরি হয়েছে। ভারতীয় বাহিনীর আদলে তিনি রক্ষীবাহিনী গড়ে তুলেছিলেন। সেই বাহিনী যখন যাকে খুশি গুম করে দিত। এখন তো ক্ষমতায় তারই সন্তান। তিনিও সেই সংস্কৃতি অব্যাহত রেখেছেন।’

বুধবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে গুম খুন ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন আহমেদকে তার পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার দাবিতে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল আয়োজিত এক আলোচনা সভায় জাফরুল্লাহ চৌধুরী এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘রাজনীতিতে প্রতিপক্ষ ও দ্বিমত থাকবেই। তার মানে তো তাকে হত্যা করে ফেলতে হবে- বিষয়টা এমন না।’ ভ্রান্তির পথ ছেড়ে প্রধানমন্ত্রীকে আলোর পথে আসার আহ্বান জানান জাফরুল্লাহ। একই সঙ্গে বিনাবিচারে পুলিশ কাউকে গুলি করলে তাদেরও আইনের আওতায় আনার দাবি জানান।

তিনি আরও বলেন, ‘প্রতিনিয়ত সরকারি সন্ত্রাসী পুলিশবাহিনী সাধারণ মানুষকে গুলি করেই যাচ্ছে। আর সেই পুলিশবাহিনীর জন্য বরাদ্দ বাড়িয়েছে সরকার। মনে হচ্ছে যেন গুলি করলেই টাকা।’

জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফার সভাপতিত্বে আলোচনা সভায় সহ-সভাপতি হাকিম আবুল হোসেন, নিখোঁজ সালাহ উদ্দিন আহমেদের স্ত্রী হাসিনা আহমেদ, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য রাশিদা বেগম হিরা, সহ-দফতর সম্পাদক আসাদুল করিম শাহিন প্রমুখ বক্তব্য রাখেন।

Spread the love