রবিবার ২৮ নভেম্বর ২০২১ ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

গোয়া চলচ্চিত্র উৎসবে বাংলাদেশি সিনেমা

ভারতের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় শহর ও সমুদ্রতীরবর্তী দ্বীপনগরী গোয়ায় শনিবার ভার্চুয়ালি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (আইএফএফআই)’র ৫২তম আসর শুরু হচ্ছে। এবারের আসরে বিভিন্ন দেশের ৩০০টিরও বেশি চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

গোয়ায় এক সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে ফেস্টিভ্যাল ডিরেক্টর চৈতন্য প্রসাদ বলেন, ‘গোয়া ফিল্ম ফেস্টিভ্যাল’ নামে পরিচিত ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া (আইএফএফআই)-এ আন্তর্জাতিক বিভাগে প্রায় ৭৩টি দেশের ১৪৮টি ফিচার ফিল্ম দেখানো হবে।

মেলার আন্তর্জাতিক বিভাগে মোহাম্মদ রাবি মৃধা পরিচালিত ‘নো গ্রাউন্ড বিনেথ দ্যা ফিট’ শিরোনামের একটি বাংলাদেশি চলচ্চিত্র প্রদর্শিত হবে। উৎসবে প্রায় ১২টি ওয়ার্ল্ড প্রিমিয়ার, প্রায় ৭টি ইন্টারন্যাশনাল প্রিমিয়ার, ২৬টি এশিয়া প্রিমিয়ার এবং প্রায় ৬৪টি ভারত প্রিমিয়ার প্রদর্শিত হবে। আইএফএফআই এবার ৯৫টি দেশ থেকে ৬২৪টি চলচ্চিত্র অংশ নিচ্ছে। এর আগের আসরে ৬৯টি দেশ থেকে বিভিন্ন চলচ্চিত্র অংশ নিয়েছিল।

ইন্ডিয়ান প্যানোরামা-২০২১ এর উদ্বোধনী ফিচার ফিল্ম টি মিস এমি বড়ুয়া পরিচালিত সেমখোর (ডিমাসা) চলচ্চিত্র। প্রসাদ জানিয়েছেন, ডিমাসা (আসাম থেকে উপভাষা) নির্মিত এটিই প্রথম চলচ্চিত্র যা আইএফএফআইতে প্রদর্শিত হবে।

উদ্বোধনী চলচ্চিত্র হবে কার্লোস সোরা পরিচালিত ‘দ্যা কিং অব অল দ্য ওয়ার্ল্ড’ (এল রে দে টোডো এল মুন্ডো) এবং এটির আন্তর্জাতিক প্রিমিয়ারও হবে। ভেনিস চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালক হিসেবে বিজয়ী জেন ক্যাম্পিয়ন পরিচালিত দ্য পাওয়ার অফ দ্য ডগ হবে মিড ফেস্ট ফিল্ম।

আইএফএফআই ৫২ কান চলচ্চিত্র উৎসবে গ্র্যান্ড প্রিক্স জয়ী আসগর ফারহাদির ‘এ হিরো’ প্রদর্শনের মাধ্যমে  শেষ হবে আসর। ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর চলমান উদযাপনের অংশ হিসাবে প্রায় ১৮টি বিশেষভাবে কিউরেটেড চলচ্চিত্র প্রদর্শিত হবে।

বিশ্বখ্যাত চলচ্চিত্র নির্মাতা, অভিনেতা, টেকনিশিয়ান, সমালোচক, শিক্ষাবিদ এবং চলচ্চিত্রপ্রেমীরা বিভিন্ন চলচ্চিত্র প্রদর্শন, উপস্থাপনা, মাস্টার ক্লাস, প্যানেল আলোচনা, সহ-প্রযোজনা, সেমিনারের মাধ্যমে সিনেমা এবং চলচ্চিত্র নির্মাণের শিল্প উদযাপনে একত্রিত হবেন। এছাড়া, ভারতের বিশিষ্ট চলচ্চিত্র শিল্পী হেমামালিনী এবং প্রসূন যোশীকে ২০২১ সালের জন্য ভারতীয় চলচ্চিত্র ব্যক্তিত্ব পুরস্কার প্রদান করা হবে।

দুই প্রধান গ্লোবাল সিনেম্যাটিক জায়ান্ট মার্টিন স্করসেস এবং ইস্তেভান সাবোকে প্রথম সত্যজিৎ রায় লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কারে সম্মানিত করা হচ্ছে বলে ফেস্টিভ্যাল ডিরেক্টর জানিয়েছেন। এই আইএফএফআই প্রথম এবং আইকনিক ‘জেমস বন্ড’কে বিশেষ শ্রদ্ধা জানাবে অভিনেতা স্যার শন কনারি।

পরিচালক জানান, চলচ্চিত্র শিল্পী সালমান খান, রণবীর সিং, রীতেশ দেশমুখ, জেনেলিয়া দেশমুখ, শ্রদ্ধা কাপুর, অন্যান্যদের অংশগ্রহণের মধ্যেদিয়ে তারকা খচিত আইএফএফআই’র উদ্বোধন হবে। করন জোহর ও মণীশ পাল এই অনুষ্ঠানের উপস্থাপনা করবেন। গত বছর আইএফএফআই’র ৫১তম আসরে চলচ্চিত্রের উৎকর্ষ ও অবদানের জন্য বিশেষ বিভাগে বাংলাদেশকে ‘কান্ট্রি অব ফোকাস’ নির্বাচন করা হয়।

Please follow and like us:
RSS
Follow by Email