শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনাস্থলে তদন্তকারী দল, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক

planইউক্রেনের পূর্বাঞ্চলে ভূপাতিত হওয়া মালয়েশীয় উড়োজাহাজের ঘটনাস্থল পরিদর্শন শুরু করছেন আন্তর্জাতিক তদন্তকারী দল। বৃহস্পতিবার তারা রাশিয়া-ইউক্রেনের সীমান্তবর্তী দোনেৎস্ক শহরে পৌঁছান। এলাকাটি রুশপন্থি বিদ্রোহীদের দখলে। এর আগে রুশপন্থী বিদ্রোহীরা আন্তর্জাতিক সম্প্রদায়কে ঘটনাস্থল পরিদর্শনের অনুমতি দেন।

প্রায় ৩০ জনের টিম হেলিকপ্টারযোগে দোনেৎস্কের গ্রাবোভো এলাকায় পৌঁছান। ওখানেই ক্রুসহ ২৯৮ জন যাত্রী নিয়ে উড়োজাহাজটি বিধ্বস্ত হয়।

এদিকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় জরুরি বৈঠকে বসেছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা শুক্রবার হোয়াইট হাউজে সংবাদ সম্মেলনে জানান, ক্ষেপণাস্ত্রের মাধ্যমে রাশিয়ার বিচ্ছিন্নতাবাদীদের দখলে থাকা ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক শহরে উড়োজাহাজটি ভূপাতিত করা হয়েছে। তিনি ওই অঞ্চলের শান্তিপ্রতিষ্ঠাসহ দ্রুত সুষ্ঠু তদন্ত দাবি করেন।
বোয়িং৭৭৭ নেদারল্যান্ডের আমস্টারডাম থেকে মালয়েশিয়ার কুয়ালালামপুর যাচ্ছিল। পরে কে বা কারা সেটি ক্ষেপণাস্ত্র হামলায় ভূপাতিত করে।

সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী প্লেনটিতে ১৮৯ জন ডাচ, ২৭ জন অস্ট্রেলিয়ান, ৪৪ জন মালয়েশিয়ান, ১২ জন ইন্দোনেশিয়ান ও ৯জন ব্রিটিশ, ৪ জন জার্মান নাগরিক ছিল। এদের মধ্যে ৮০ জন শিশু ছিল।

গত চারমাসের মধ্যে এটি মালয়েশীয় এয়ারলাইন্সের দ্বিতীয় দুর্ঘটনা। মার্চে ২৩৯ জন যাত্রী নিয়ে এমএইচ৩৭০ নিখোঁজ হয়। সে রহস্যের এখনও কূলকিনারা হয়নি।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ পূর্ণাঙ্গ ও স্বাধীন তদন্তের দাবি করেছেন। হোয়াইট হাউজ প্রতিনিধি জোশ আর্নেস্ট বলেন, যত দ্রুত সম্ভব একটি পরিপূর্ণ, বিশ্বাসযোগ্য ও অবাধ আন্তর্জাতিক তদন্ত দরকার।

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল একই দাবি জানিয়ে বলেন, উড়োজাহাজটি ভূপাতিত হওয়ার ক্ষেত্রে অনেক ইঙ্গিত রয়েছে। আমাদের সেগুলো গভীরভাবে পর্যবেক্ষণ করতে হবে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও ঘটনার ‘পুঙ্খানুপুঙ্খ ও নিরপেক্ষ’ তদন্তের দাবি জানিয়েছেন। ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পেরাসাঙ্কো এ ঘটনাকে ‘আন্তর্জাতিক অপরাধ’ আখ্যায়িত করে বলেন, এটি পুরো বিশ্বের বিরুদ্ধে যুদ্ধ। সব সীমা অতিক্রম করে গেছে। ঘটনাকে ‘বিপর্যয়’ আখ্যা দিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি।