সোমবার ৬ ফেব্রুয়ারী ২০২৩ ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

চীনের সঙ্গে আলোচনার দরোজা সবসময়ই খোলা

চীনের সঙ্গে সাম্প্রতিক উত্তেজনার প্রেক্ষিতে জাপানী প্রধানমন্ত্রী শিনজো আ্যবে বলেছেন, উভয়দেশ অলংঘনীয় সম্পর্কে জড়িত এবং আলোচনার জন্য তার দরোজা সবসময়ই খোলা।

পূর্ব চীন সাগরের দ্বীপপুঞ্জের মালিকানা নিয়ে উভয় দেশের মধ্যে উত্তেজনা চলছে। এরই মধ্যে জাপান গত সপ্তাহে তার সশস্ত্র বাহিনী ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করে যা দেশটির সামরিক নীতির বড়ো ধরণের পরিবর্তন। এছাড়া অষ্ট্রেলিয়া সফররত শিনজে অ্যাবে মঙ্গলবার দেশটির প্রধানমন্ত্রী টনি অ্যাবটের সঙ্গে একটি প্রতিরক্ষা চুক্তিতে স্বাক্ষর করতে যাচ্ছেন যা চীনকে আরো ক্ষুব্ধ করে তুলেছে।

অষ্ট্রেলিয়ার সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাতকারে অ্যাবে বলেন, বেইজিংয়ের সঙ্গে তিনি পারষ্পরিক স্বার্থ সংশ্লিষ্ট সম্পর্ক বজায় রাখতে আগ্রহী। তিনি আঞ্চলিক নিরাপত্তার স্বার্থে গঠনমূলক ভূমিকা পালনে চীনের প্রতি আহবান জানান।

তিনি বলেন, আমি দৃঢ়ভাবে আশা করছি চীন আমর্ত্মজাতিক রীতিনীতি মেনে চলবে এবং আঞ্চলিক সমস্যা সমাধানে গঠনমূলক ভূমিকা পালন করবে।

তিনি বলেন, চীন ও জাপানের মধ্যে অলংঘনীয় সম্পর্ক বিদ্যমান। প্রতিবেশী দেশগুলোর মধ্যে সমাধানহীন বিভিন্ন বিষয় থাকা আশ্চর্যের বিষয় নয়।

তিনি আরো বলেন, আলোচনার জন্যে আমার দরোজা সবসময়ই খোলা। আমি আমত্মরিকভাবে আশা করি চীনও একই ভূমিকা পালন করবে।