মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

চুয়াল্লিশে মহিলা পরিষদ

মহিলা পরিষদের কথা বলতে গেল প্রথমেই যে ছবি দুটি ভেসে আসে, তারা হলেন মহিয়ষী বেগম রোকেয়া এবং জাতির বিবেক সাহসিকা জননী কবি সুফিয়া কামাল।

 

নারী জাগরের অগ্রদুত এই দুই মহীয়ষী বৈষম্যের সকল শৃংখল ভেঙ্গে নারীকে মানুষ হিসেবে নারীর মানবাধিকারের বিষয়টি বাস্তবায়নের জন্য জোর আন্দোলন শুরু করেছিলেন। অন্ধকারের কুসংস্কার থেকে নারীকে বের করে আনার জন্য বেগম রোকেয়া শিক্ষার দিকে পাড়ি দিলেন। কারণ শিক্ষা ছাড়া নারী জাগরণ হবে না। শত বাধার মাঝেও বেগম রোকেয়া নারী শিক্ষার বিস্তার লাভ করেছিলেন।

পরবর্তীতে নারীর মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষেই সুফিয়া কামাল তৈরি করেন সংগ্রামী সংগঠন বাংলাদেশ মহিলা পরিষদ।

 

১৯৭১ সালের ৪ঠা এপ্রিল জন্ম হয় বাংলাদেম মহিলা পরিষদ নামের আন্দোলন মুখী এই নারী সংগঠনের। চলতে চলতে চুয়াল্লিশ বছরে পা দিয়েছে মহিলা পরিষদ।

দীর্ঘ চুয়াল্লিশ বছরে নারীর ক্ষমতায়ন ও সর্বক্ষেত্রে সমান-সুযোগ এই শ্লোগানে অনেক আন্দোলন হয়েছে এখনও হচ্ছে। সরকার নারী উন্নয়ন নীতিমালার ঘোষণা দিলেও তা এখনও বাস্তবায়নের কোন পদক্ষেপ লক্ষ করা যায় না।

 

নারী উন্নয়ন নীতিমালা বাস্তবায়নে মহিলা পরিষদ বিভিন্ন কর্মসূচীতে সক্রিয় ভূমিকা রেখেছে। বাংলাদেশ মহিলা পরিষদ মনে করে, নারীর মানবাধিকার প্রতিষ্ঠা না হলে নারী ক্ষমতায়িত হবে না।

যতক্ষণ নারীর সমঅধিকারে প্রতিষ্ঠা হবে না ততক্ষন সমাজ শক্তিশালী হবে না। তাই নারীর ক্ষমতায়নে সামাজিক প্রতিরোধ গড়ে তোলা দরকার। বেগম রোকেয়া এবং সুফিয়া কামাল যে স্বপ্ন দেখেছিলেন, তার বাস্তবায়নে কঠোর আন্দোলন করেছেন। ফলে অনেক স্বপ্ন

বাস্তবায়িত হয়েছে। শিল্পে,সাহিত্যে,আর্থিক,খেলাধুলায় সিদ্ধান্ত গ্রহণে, স্থানীয় সরকার ও সংসদে নির্বাচিত নারী প্রতিনিধি এমন কি এভারেস্ট বিজয়ে বিশ্ব রেকর্ড সৃষ্টি করেছে। নারী নামের এই মানুষগুলো। বিগত দিনের আন্দোলন এর অর্জনকে সামনে রেখে আমাদের অক্লান্ত যাত্রার শেষ নেই।

 

এক বিংশ শতাব্দীর চ্যানেঞ্জ মোকাবেলায় পেশাদারী দক্ষতার বিকল্প নেই। তাই সকল মানুষের প্রতি আহবান-আসুন বৈষম্য ভুলে গিয়ে আমরা নারী-পুরুষ সমন্বয়ে পেশাদারী দক্ষতায় নিজেকে দক্ষ সৈনিক গড়ি এবং সমাজ পরিবর্তনের কাজ করি।

এদেশ তোমার এ-দেশ আমার

এদেশ নারী-পুরুষের সমান অধিকার বাস্তবায়ন হউক।

এটাই আমাদের শপথ।

মনোয়ারা সানু

সহ-সাধারণ সম্পাদক

বাংলাদেশ মহিলা পরিষদ

দিনাজপুর জেলা শাখা।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email