মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ছোটদের জন্য গুগলের আজানা কিছু সেবা

বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল এবার ১২ বছরের কম বয়সী শিশুদের জন্য নিজেদের পণ্যগুলো তৈরি করে নিচ্ছে। এর ফলে গুগল ব্যবহার করে ১২ বছরের কম বয়সী শিশুরা তথ্য খোঁজা, ইউটিউব ব্যবহার করে ভিডিও দেখা এবং গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করতে পারবে।
নতুন প্রজন্মের শিশুদের সঠিক পদ্ধতিতে গুগলের সেবা ব্যবহারের সুযোগ দিতেই এমন উদ্যোগ বলে জানা গেছে। ‘ফান অ্যান্ড সেফ’ নামের বিশেষ উদ্যোগে ১২ বছরের কম বয়সী শিশুরা গুগলের সেবাগুলো ব্যবহারের মাধ্যমে প্রযুক্তিবান্ধব হতে পারবে বলে মনে করছে গুগল। এ উদ্যোগের প্রধান গুগলের প্রকৌশল বিভাগের প্রেসিডেন্ট পাভনি দেওয়ানজি বলেন, ১২ বছরের কম বয়সীরা ইতিমধ্যে বিদ্যালয়ে কিংবা বাসায় তথ্যপ্রযুক্তির সুবিধাগুলো পাচ্ছে। তবে আমরা আরও নির্ধারিতভাবে শিশুদের জন্য সার্চ ইঞ্জিন বাজারের সুবিধা পৌঁছে দিতেই এ উদ্যোগ নিয়েছি।
এ উদ্যোগের মাধ্যমে সার্চ ইঞ্জিন সেবা, ইউটিউব ব্যবহার এবং গুগল ক্রোম ব্রাউজার ব্যবহারের পদ্ধতি শিশুদের উপযোগী করে দেবে গুগল। এর ফলে নির্দিষ্ট বিষয়গুলো সহজেই ব্যবহার করতে পারবে শিশুরা। গুগলের প্রতিটি সেবা কিংবা সেবার অংশেও যাতে শিশুদের অধিকার থাকে, সে বিষয়টি নিশ্চিত করতে এ উদ্যোগের প্রতি বিশেষ নজর দেওয়া হয়েছে।
ইতিমধ্যে এ উদ্যোগের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় গুগলের মূল কার্যালয়ে শিশুদের উপযোগী নানা ধরনের কনটেন্ট এবং কী পদ্ধতিতে ব্যবহার করা হবে, সেটি নিয়ে কাজ চলছে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email