রবিবার ২১ এপ্রিল ২০২৪ ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় সংসদের ৫ম অধিবেশন শুরু : চলবে ৫ মার্চ পর্যন্ত

শুরু হয়েছে ১০ম জাতীয় সংসদের ৫ম অধিবেশন। আজ সোমবার বিকেল ৪টা ১৬ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ১০ম জাতীয় সংসদের এ অধিবেশন শুরু হয়।

এদিকে কার্য উপদেষ্টা কমিটির ৫ম সভায় আগামী ৫ মার্চ পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই সাথে এ অধিবেশনের জন্য ৫ সদস্যের সভাপতিমন্ডলীও মনোনয়ন দেয়া হয়েছে।

অধিবেশনের শুরুতেই জাতীয় সংসদের কয়েকজন সাবেক সদস্য ও বিশিষ্ট ব্যক্তিবর্গের মৃত্যুতে সর্বসম্মতিক্রমে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ শোক প্রস্তাব উত্থাপন করেন।

যাদের নামে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে তারা হলেন- সাবেক সংসদ সদস্য আলহাজ ফজলুল করিম, সরদার আমজাদ হোসেন, জামাল উদ্দিন আহমেদ ও প্রফুল্ল কুমার শীল। এছাড়া বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে রয়েছেন সাবেক প্রধান বিচারপতি মোস্তফা কামাল, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আনোয়ারুল ইকবাল, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলার ঐতিহাসিক রায় প্রদানকারী বিচারক কাজী গোলাম রসুল, খ্যাতিসম্পন্ন জেনোম বিজ্ঞানী অধ্যাপক মাকসুদুল আলম, মহান মুক্তিযুদ্ধে প্রেরণাদানকারী বহু কালজয়ী গানের স্রষ্টা গোবিন্দ হালদার, বিশিষ্ট চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরী, বিশিষ্ট সাংবাদিক ও আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ জগলুল আহমেদ চৌধুরী, মঞ্চ, টিভি ও চলচ্চিত্রের শক্তিমান অভিনয়শিল্পী খলিল উল্লাহ খান, চলচ্চিত্র পরিচালক চাষী নজরুল ইসলাম এবং শিশুসাহিত্যিক এখলাসউদ্দিন আহমেদ।

পাশাপাশি দেশ ও বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় প্রাণহানিতে গভীর শোক প্রকাশ করা হয়। শোক প্রস্তাবে মৃত্যুবরণকারীদের আত্মার মাগফেরাত ও শান্তি কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো হয়। পরে মৃত্যুবরণকারীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও তাদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন তরিকত ফেডারেশনের সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী।

কার্য উপদেষ্টা কমিটির সভা
১০ম জাতীয় সংসদের ৫ম অধিবেশন আগামী ৫ মার্চ পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। আজ সোমবার অধিবেশন শুরুর প্রক্কালে সংসদ কার্য উপদেষ্টা কমিটির ৫ম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সংসদ ভবনে কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রয়োজনে অধিবেশনের এ সময়সীমা স্পিকার বাড়াতে বা কমাতে পারবেন বলেও সিদ্ধান্ত নেয়া হয়। কমিটির সদস্য সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় অংশগ্রহণ করেন।
কমিটির সদস্য সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, হুসেইন মুহম্মদ এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, সুরঞ্জিত সেন গুপ্ত, আবুল হাসানাত আব্দুল্লাহ, রাশেদ খান মেনন, চীফ হুইপ আ.স.ম. ফিরোজ এবং মইন উদ্দীন খান বাদল সভায় অংশগ্রহণ করেন।
সভায় প্রতি কার্যদিবসে অধিবেশন বিকেল সাড়ে ৪টায় শুরু করা সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া রাষ্ট্রপতির ভাষণ সম্পর্কে আনীত ধন্যবাদ প্রস্তাবের উপর ৪৫ ঘন্টা আলোচনার সিদ্ধান্ত নেয়া হয়। সংসদের সিনিয়র সচিব মোঃ আশরাফুল মকবুল ও সংসদ সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।

সভাপতিমন্ডলী মনোনয়ন
১০ম জাতীয় সংসদের ৫ম অধিবেশনের জন্য ৫ সদস্যের সভাপতিমন্ডলীর মনোনয়ন দেয়া হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ মনোনয়ন প্রদান করেন। সভাপতিমন্ডলীর সদস্যরা হলেন- আবুল কালাম আজাদ, হাবিবুর রহমান মোল্লা, মাহমুদুস সামাদ চৌধুরী, ফখরুল ইমাম ও বেগম পিনু খান। স্পিকার এবং ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমন্ডলীর সদস্যগণ নামের অগ্রবর্তীতা অনুযায়ী সংসদের বৈঠকে সভাপতিত্ব করবেন।

Spread the love