রবিবার ২৬ জুন ২০২২ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

জাপানে আঘাত হানছে ঘূর্ণিঝড়, সর্বো’’চ সতর্কতা জারি

জাপানের মূল দ্বীপ ওকিনাওয়ায় গতকাল মঙ্গলবার শক্তিশালী ঘুর্ণিঝড় নিউগুরি আঘাত হানছে। ওই এলাকায় প্রবল বৃষ্টিসহ ঝড়ো হাওয়া বইছে। শত শত লোককে নিরাপদ আশ্রয় কেন্দ্রে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। আবহাওয়া সংস্থা সর্বো’’চ সতর্কতা জারি করেছে। এই সতর্কতার অর্থ জীবনের হুমকি ও ব্যাপক ক্ষয়ক্ষতির ঝঁzুক রয়েছে।

ঘুর্ণিঝড়ের প্রভাবে বাতাসের গতিবেগ ঘণ্টায় ২৫২ কিলোমিটারে দাঁড়াচ্ছে এবং বিশাল ঢেউয়ের আশংকা করা হচ্ছে।

ঘুর্ণিঝড়ের কারণে ফ্লাইট বাতিল করা হয়েছে। স্কুল বন্ধ করে দেয়া হয়েছে। টেলিভিশন ফুটেজে গাছপালা উপড়ে পড়ে থাকতে দেখা গেছে।

স্থানীয় কর্তৃপক্ষ ওকিনাওয়ার চার লাখ ৮০ হাজার বাসিন্দাকে হয় বাড়িতে থাকতে, না হয় আশ্রয় কেন্দ্রে চলে যাওয়ার অনুরোধ জানিয়েছে।

সরকারি সূত্রে বলা হয়েছে, ঝড়ের প্রভাবে ৮৩ বছরের এক বৃদ্ধাসহ চারজন আহত এবং একজন জেলে নিখোঁজ রয়েছে।

জাপানের আবহাওয়া সংস্থার মুখপাত্র সাতোশি এবিহারা সোমবার রাতে এক সংবাদ সম্মেলনে বলেন, ঝড়ো বাতাস ও প্রবল বর্ষণের কারণে যথেষ্ট ঝুঁকি তৈরি হয়েছে। জরম্নরি প্রয়োজন ছাড়া কাউকে বাড়ির বাইরে না যেতে তিনি পরামর্শ দেন। এছাড়া বান্সিন্দাদের সর্বো’’চ সতর্কাবস্থায় থাকারও পরামর্শ দেন তিনি।

ঝড়ের কারণে প্রায় ৫০ হাজার বাড়িঘর বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে। তেল শোধনাগারের কার্যক্রম বন্ধ হয়ে গেছে।

কয়েকটি দ্বীপের সমষ্টি ওকিনাওয়া জাপানের দক্ষিণাঞ্চলে অবস্থিত। এখানে বৃহৎ মার্কিন সেনা ঘাঁটি রয়েছে। প্রায় ২৬ হাজার মার্কিন সৈন্য এখানে অবস্থান করছে।

আবহাওয়ার সর্বশেষ খবরে বলা হয়েছে, ঝড়টির তীব্রতা কিছুটা কমে এসেছে। পূর্ব চীন সাগর পাড়ি দিতে দিতে এটি আরো দুর্বল হবে বলে ধারণা করা হচ্ছে। তবে ঘূর্ণিঝড়ের প্রভাবে প্রবল বৃষ্টিপাতের কারণে বন্যা দেখা দিতে পারে বলে আংশকা করা হচ্ছে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email