শনিবার ২৫ জুন ২০২২ ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

জাপানে টাইফুন নিওগুরির আঘাত : ব্যাপক ক্ষয়ক্ষতি

03. japanজাপানের মূল ভূখন্ডে গতকাল বৃহস্পতিবার টাইফুন নিওগিরি আঘাত হেনেছে। এর প্রভাবে প্রচুর বৃষ্টিপাতের ফলে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। গাছপালা উপড়ে গেছে। বহু বাড়িঘরের অর্ধেকটা পর্যমত্ম কাদা-পানিতে ডুবে গেছে। হাজার হাজার লোককে নিরাপদ আশ্রয়ে থাকার আহবান জানানো হয়েছে।

টাইফুনের আঘাতে অনেক এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। নোংরা পানির ঢেউয়ের হাত থেকে নিজেদের বাড়িঘর রক্ষা করতে স্থানীয় বাসিন্দাদের বেগ পেতে হ’’’ছ। টাইফুন আঘাত হানার পর থেকে এখন পর্যমত্ম এর আঘাতে বেশ কয়েকজন নিহত ও অনেক ক্ষয়ক্ষতি হয়েছে।

সরকারি টেলিভিশন এনএইচকে’র খবরে বলা হয়, টাইফুনের প্রভাবে প্রচুর বৃষ্টিপাতের ফলে বিভিন্ন এলাকায় ৫শ’র বেশি বাড়িঘর পানিতে তলিয়ে গেছে। প্রায় এক লাখ ৩০ হাজার বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে থাকার আহবান জানানো হয়েছে। উত্তরাঞ্চলের ইয়ামাগাতা এলাকায় প্রচন্ড বাতাসের সঙ্গে প্রচুর বৃষ্টিপাত হয়েছে।

নিওগুরি বৃহস্পতিবার সকালে দক্ষিণাঞ্চলের প্রধান দ্বীপ কিউশুর একিউন নগরীর কাছে মূল ভূখন্ডে আঘাত হেনেছে। এ দ্বীপে এক লাখ ৩০ হাজার লোকের বাস। এটি দেশের বৃহত্তম হনসু দ্বীপের পাশে অবস্থিত। টোকিও ও ওসাকার মত গুরম্নত্বপূর্ণ বিভিন্ন নগরী এই হনসু দ্বীপে অবস্থিত।

টাইফুন নিওগুরি সকালের পর কিউশু অতিক্রম করেছে এবং শুক্রবার নাগাদ হনসু দ্বীপে আঘাত হানতে পারে।

টাইফুনের প্রভাবে কমপক্ষে ১শ’ ২৬ কিলোমিটার বেগে দমকা হাওয়া বয়ে যা’’’ছ এবং এটি ঘন্টায় ২৫ কিলোমিটার বেগে পূর্ব দিকে সরে যা’’’ছ।

সরকারি কর্মকর্তারা জানান, টাইফুনের আঘাতে প্রায় ৫০ জন আহত হয়েছে। এছাড়া ৫ জন মারা গেছেন যার সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে টাইফুনের যোগসূত্র রয়েছে।

দেশটিতে ১শ’ ৯০ টির বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। সরকার দুর্যোগ ব্যবস্থাপনা বৈঠকে বসতে পারে বলে ধারণা করা হ’’’ছ।

কয়েক বছর আগে সুনামিতে মারাত্মক ক্ষতিগ্রসত্ম ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাছাকাছি এলাকায় শুক্রবার নাগাদ টাইফুন আঘাত হানতে পারে বলে পূর্বাভাস দেয়া হয়েছে।

হনসুতে বিভিন্ন নদ-নদীর পানি উপচে বন্যার সৃষ্টি হয়েছে। একটি বাড়ি কাদাপানিতে তলিয়ে যায়। এতে বাড়ির ভিতরে থাকা ১২ বছরের এক শিশুর প্রাণহানি ঘটেছে।

পুলিশ জানায়, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে দুই বয়স্ক ব্যক্তির লাশ পাওয়া গেছে।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কোচি এলাকায় উত্তাল ঢেউয়ের মধ্যে একটি নৌকায় ৬২ বছর বয়সী এক ব্যক্তির লাশ পাওয়া গেছে। এছাড়া কিউশুর কুমামোতো এলাকায় ৮১ বছরের এক জেলে মারা গেছেন।

 

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email