সোমবার ২২ এপ্রিল ২০২৪ ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জামায়াত নেতা আজহারুলের যুদ্ধাপরাধ মামলার রায় মঙ্গলবার

জামায়াত নেতা এটিএম আজহারুল ইসলামের যুদ্ধাপরাধ মামলার রায় ঘোষণা হবে আগামীকাল মঙ্গলবার। বিচারপতি এম ইনায়েতুর রহিম নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ আজ সোমবার রায়ের এই দিন নির্ধারণ করেন।

যুদ্ধাপরধের ছয় ঘটনায় অভিযোগ গঠনের মধ্য দিয়ে গত বছর ১২ নভেম্বর আজহারের বিচার শুরু করে ট্রাইব্যুনাল।

দুই পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে গত ১৮ সেপ্টেম্বর মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখা হয়। ওইদিন প্রসিকিউটর জেয়াদ আল মালুম প্রসিকিউশনের পক্ষে ট্রাইব্যুনালে সমাপনী বক্তব্য উপস্থাপন করেন। তার আগে ১৪ সেপ্টেম্বর আসামিপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেন আজহারের আইনজীবী আব্দুস সুবহান তরফদার ও শিশির মোহাম্মদ মুনির।
ট্রাইব্যুনাল মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ ঘোষণা করার পরে প্রসিকিউটর জেয়াদ আল মালুম সাংবাদিকদের বলে, এটিএম আজহারের বিরুদ্ধে অভিযোগগুলো আমরা সন্দেহাতীতভাবে প্রমাণ করতে পেরেছি বলে মনে করি। তার বিরুদ্ধে বিভিন্ন অপরাধে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দায়ও সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। তার অপরাধের যা মাত্রা, তাতে সর্বোচ্চ শাস্তিই উপযুক্ত। ট্রাইব্যুনালের কাছে আমরা সর্বোচ্চ সাজাই চেয়েছি।

২০১২ সালের ১৫ এপ্রিল এটিএম আজহারের যুদ্ধাপরাধের তদন্ত শুরু হয়। ওইবছর ২২ অগাস্ট মগবাজারের বাসা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

Spread the love