বুধবার ১ ফেব্রুয়ারী ২০২৩ ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

জিএসপি সুবিধা ফিরে পাওয়ার কোনো সম্ভাবনা নেই : যুক্তরাষ্ট্র

Gspইউএস ট্রেড রিপ্রেজেন্টেটিভের (ইউএসটিআর) ওয়েবসাইটে বুধবার প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানা যায়, যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পণ্যের অবাধ বাজার সুবিধা (জিএসপি) ফিরে পাওয়ার গুরুত্বপূর্ণ শর্তগুলো পূরণ করতে পারেনি বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, ২০১৪ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি সুবিধা ফিরে পাওয়ার কোনো সম্ভাবনা নেই।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শ্রমিকদের নিরাপত্তা ও কর্মপরিবেশ উন্নয়নে বাস্তব পদক্ষেপ নিলে জিএসপি স্থগিতাদেশ প্রত্যাহারে বিবেচনা করবেন প্রেসিডেন্ট বারাক ওবামা। এ সময়ের মধ্যে কারখানার কর্মপরিবেশ উন্নয়ন ও শ্রমিকদের অধিকার রক্ষায় বাংলাদেশ বেশ গুরুত্বপূর্ণ সাফল্য অর্জন করেছে বলেও জানিয়েছে ইউএসটিআর। বাংলাদেশ একশন প্লানের মূল শর্ত এখনো বাস্তবায়ন করতে পারেনি বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়। ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারে রানা প্লাজায় ধসের পর বাংলাদেশের গার্মেন্টসে কাজের পরিবেশ অনুকূল নয় অভিযোগ উত্থাপন করে জিএসপি বাতিল করে মার্কিন যুক্তরাষ্ট্র।
এ বিষয়ে এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রী মাইকেল ফ্রোমেন বলেন, বাংলাদেশের শ্রমমান উন্নয়নে কিছু গুরুত্বপূর্ণ অগ্রগতি রয়েছে। তা স্বত্ত্বেও সার্বিক পরিস্থিতি পর্যালোচনায় দেখা যায় জিএসপি ফিরে পাওয়ার পূর্বশর্ত হিসেবে শ্রমিক অধিকার বাস্তবায়ন ও শ্রমিক নিরাপত্তা নিশ্চিতকরণে ইতিপূর্বে যুক্তরাষ্ট্র প্রদত্ত কর্মপরিকল্পনা বাস্তবায়নে বাংলাদেশ সরকার প্রতিশ্রুত লক্ষ্যমাত্রার চেয়ে এখনো অনেক পিছিয়ে। এ বিষয়ে এখনো অনেক কিছু করার আছে। তাই বাংলাদেশের জিএসপি সুবিধা এখনই পুনর্বহাল না করার পক্ষে সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
মাইকেল ফ্রোমেন সুস্পষ্ঠভাবে বলেন, বাংলাদেশের সংশোধিত শ্রম আইন বাস্তবায়নের ধীরগতি, বিপুল সংখ্যক পোশাক কারখানার এখনো নিরাপত্তা পরিদর্শন সম্পূর্ণ না হওয়া এবং নিজস্ব অধিকার আদায়ে চেষ্টারত শ্রমিকদের উপর এখনো অব্যাহতভাবে চলমান সহিংসতা ও দায়িত্বপালনে হেনস্তার মতো বিষয়গুলো নিয়ে যুক্তরাষ্ট্র ভীষণ উদ্বিগ্ন। তবে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশী পণ্যের অগ্রাধিকার মূলক বাণিজ্য সুবিধা জিএসপি পুনর্বহাল বিষয়ে আগামী ডিসেম্বরে আরেকটি পর্যালোচনা অনুষ্ঠিত হবে।