বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ ১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

‘‘জেলা প্রশাসন ও সনাকে‘র যৌথ উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন’’

বেলাল উদ্দিন, দিনাজপুরঃ ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে জেলা প্রশাসন, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর, সনাক ও স্থানীয় বিভিন্ন উন্নয়ন সহযোগী সংগঠনের যৌথ অংশগ্রহণে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে সকাল ৯.০০টায় বর্ণাঢ্য এক র‌্যালী দিনাজপুর জেলা প্রশাসকের কার্যালয় হতে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শিল্পকলা একাডেমীতে আলোচনা সভায় মিলিত হয়। ‘‘ক্ষমতায়িত নারী, জাগ্রত বিবেক, দুর্নীতি রুখবেই এবং নারীর ক্ষমতায়ন মানবতার উন্নয়ন’’ এই শ্লোগানে মুখরিত শত-শত জনতার উপস্থিতিসহ বিভিন্ন ফেষ্টুন, ব্যানারে সজ্জ্বিত ছিল এই র‌্যালীটি। দিনাজপুর শিল্পকলা একাডেমীতে আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর এর জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী।

অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মো: আবু রায়হান মিয়া এর সভাপতিত্বে আলোচনা সভায় জেলা প্রশাসক জানান, নারী শিক্ষার অগ্রগতি, মাতৃস্বাস্থ্যের উন্নয়ন, জেন্ডার সমতা, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ অনেক অগ্রগতি সাধিত হয়েছে। তবে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় আমরা এখনও অনেক পিছিয়ে। আমাদের আরও এগুতে হবে আর এর জন্য সস্মিলিত প্রচেষ্টার প্রয়োজন। আমাদের দেশের প্রতিটি সেক্টরে নারীদের অংশগ্রহণ অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। পুলিশ প্রশাসন হতে শুরু করে বিমান বাহিনীতেও নারীর অংশগ্রহণ শুরু হয়েছে। আমরা আশাবাদী পর্যায়ক্রমে নারীর ক্ষমতায়ন নিশ্চিত হবে।

বিশেষ অতিথির বক্তব্যে জেলা পুলিশ সুপার মো: রুহুল আমীন জানান, আমরা যদি আমাদের মায়ের ও বোনের দিকে তাকাই তাহলে নারীর প্রতি শ্রদ্ধাবোধ অনেকাংশে বেড়ে যাবে তাতে নারী নির্যাতন ও অন্যান্য নির্যাতন একবারেই কমে আসবে। ধীরে ধীরে সর্বক্ষেত্রে নারী-পুরম্নষের সমতা নিশ্চিত হচ্ছে আরও হবে।

আলোচনায় বক্তারা আরও বলেন, দেশে প্রতিবছর কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ অনেকাংশে বেড়েই যাচ্ছে যা আমাদের আন্দোলনের ফল। বাংলাদেশ নারীর ক্ষমতায়ন ও নারীর অধিকার আদায়ে বিশ্বের দরবারে প্রসংশা কুড়িয়েছে। তবে দেশে দুর্নীতি প্রতিরোধ ও সুশাসন নিশ্চিত হলে নারীরা আরও অনেক এগিয়ে যেত। এক্ষেত্রে দেশের সরকারসহ আমাদের সকলের উচিৎ তাদের জন্য সুযোগ সৃষ্টি করে দেয়া।

আলোচনায় আরও বক্তব্য রাখেন, উপ-পরিচালক সমাজসেবা ষ্টিফেন মুর্মু, সনাক জেন্ডার উপ-কমিটি‘র আহবায়ক এ্যাড, নীলফার রহিম, সাধারন সম্পাদক মহিলা ক্রীড়া সংস্থা জিনাত আরা, জেলা তথ্য কর্মকর্তা ও অন্যান্য ব্যাক্তিবৃন্দ।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email