সোমবার ১৪ জুন ২০২১ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

জয়িতা : দিনাজপুরের মেয়ে কাওকাবুনের প্রথম উপন্যাস

আজহারুল আজাদ জুয়েল, দিনাজপুর : দিনাজপুর জেলার বিখ্যাত হেমায়েত আলী পাবলিক রাইব্রেরীর প্রতিষ্ঠাতা মরহুম আলহাজ হেমায়েত আলীর পরিবারে বেশ ক’জন লেখক আছেন। তিনি নিজেও লিখতেন। নওরোজ নামের একটি মাসিক পত্রিকা সম্পাদনাও করতেন। হমোয়েত আলীর ছেলে জুলফিকার আলীরও পরিচিতি আছে সুলেখক হিসেবে। এবার লেখক হিসেবে আবির্ভূত হয়েছেন নাতনী কাওকাবুন নেছা। এ বছর বাংলা একাডেমি বই মেলায় তার লেখা উপন্যাস ‘জয়িতা’ প্রকাশিত হয়েছে। উপন্যাসটি প্রকাশ হওয়ার সাথে সাথে ব্যাপক আলোচনায় এসেছে।
জয়িতা উপন্যাস গড়ে উঠেছে শিউলী নামের একজন মেয়েকে কেন্দ্র করে, যিনি দেখতে সুন্দর নন, আর্থিকভাবে স্বচ্ছল নন, নিজেকে ঠিকমত গুছিয়ে রাখতে পারেন না এবং চলন-বলনে স্মার্ট নন। এরকম এক নারী চরিত্রের জীবন সংগ্রামের সফল চিত্রায়ন হলো ‘জয়িতা।’ লেখিকা জানান, পদে পদে লাঞ্চিত এক নারীর জীবন চরিত্র এই উপন্যাস, যেখানে শেষ পর্যন্ত সাফল্যই পেয়েছেন গঞ্জনার শিকার নারীটি। এই উপন্যাস নারীকে এগিয়ে চলার প্রেরণা যোগানোর জন্যই লেখা হয়েছে।
কাওকাবুনের বাড়ি দিনাজপুর শহরের রামনগরে। তার পুরো নাম কাওকাবুন নেছা ওরফে কাকলী। তার পিতা অ্যাডভোকেট মোঃ বেলায়েত হোসেন হলেন আলহাজ¦ হেমায়েত আলীর সবচেয়ে বড় ছেলে। মা মৃত আরজিনা খাতুন। কাওকাবুন বলেন, তার লেখালেখির পেছনে মায়ের উৎসাহ ছিল সবচেয়ে বেশি। মা বলতেন, যখন কাজ থাকেনা, তখন বই লিখতে পারিস না?
জয়িতা কাওকাবুনের প্রথম প্রকাশিত গ্রন্থ। বইটি মৃত মায়ের উদ্দেশ্যে উৎসর্গ করে লেখিকা আশা প্রকাশ করেছেন যে. হয়ত ওপারে বসেই আমার বইটি পড়ে মা আনন্দিত হবেন।
চার ভাই-বোনের মধ্যে সবার ছোট কাওকাবুন সুইহারির গাউছিয়া দাখিল মাদ্রাসায় শিক্ষকতা করছেন। তিনি হোমিওপ্যাথি চিকিৎসা ও আইন পেশায় ডিগ্রী নিয়েছেন। এছাড়া রাষ্ট্র বিজ্ঞানে মাষ্টার্সে অধ্যয়নরত রয়েছেন।
কাওকাবুনের জন্ম ১৯৮৩ সালের ১২ নভেম্বর। লেখলেখি করছেন প্রাইমারী স্কুলে অধ্যয়নের সময় থেকে। আর সকলের মত ছড়া-কবিতা লিখেই তার সাহিত্য জীবনের সূচনা। স্থানীয় দৈনিকগুলোয় অনেক কবিতা প্রকাশিত হয়েছে। তবে এখন ঝোঁক এসেছে গদ্য সাহিত্য রচনায়। লিখছেন গল্প ও উপন্যাস। বই আকারে জয়িতা প্রথম প্রকাশনা হলেও তিনি আরো কয়েকটি উপন্যাস ও গল্প লিখেছেন যা ধীরে ধীরে প্রকাশ করবেন বলে জানালেন।
জয়িতা উপন্যাস গ্রন্থকারে প্রকাশ করেছে টাঙ্গন প্রকাশনী। অফসেট কাগজে ১২৬ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা। কাহিনী বিন্যাস এবং লেখার সাবলীলতার কারনে বইটি পাঠক মহলে জনপ্রিয়তা লাভ করেছে।

Please follow and like us:
RSS
Follow by Email