শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ঝুঁকিপূর্ণ শ্রম থেকে শিশুদের রক্ষা করি শীর্ষক গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত

কাশী কুমার দাস, স্টাফ রিপোর্টার : গতকাল বুধবার পল­ীশ্রী মিলনায়তনে কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (সিডিসি) দিনাজপুর এর আয়োজনে এবং দিনাজপুর এডিপি, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর সহযোগিতায় ঝুঁকিপূর্ণ শ্রম থেকে শিশুদের রক্ষা করি শীর্ষক গো টেবিল বৈঠক স্থানীয় সিবিও এবং এনজিও প্রতিনিধিদের নিয়ে অনুষ্ঠিত হয়।

 

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ দিনাজপুর এডিপির ম্যানেজার রোলেন্ড গমেজ গোল টেবিল বৈঠকের উদ্বোধন করেন। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ দিনাজপুর এডিপির প্রজেক্ট ম্যানেজার পরিমল হেমরম প্রকল্প বিষয় বিস্তারিত তথ্য ভিত্তিক আলোচনা করেন। সঞ্চালকের দায়িত্ব পালন করেন সিডিসির নির্বাহী পরিচালক যাদব চন্দ্র রায়।

 

মুখ্য আলোচক হিসেবে আলোচনা করেন ইউনিটি ফর এনজিওস দিনাজপুর এর সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন শাহ, ব্র্যাক দিনাজপুর জেলা প্রতিনিধি মোঃ মহসিন আলী, ল্যাম্ব বাংলাদেশ দিনাজপুর এর প্রজেক্ট অফিসার এনোস সরেন ও অনুঘটক সংস্থার নির্বাহী পরিচালক মোঃ আনোয়ারুল ইসলাম বাবলু প্রবন্ধের উপর মুক্ত আলোচনা করেন ঊষা সংস্থার আব্দুল খালেক খান, সিডিএর অনামিকা পান্ডে, এইড কুমিল­ার মোঃ দেলোয়ার হোসেন ও ফারুক হোসেন, মহুয়ার নুরুন নাহার, আরডিএফ এর জামিরুল ইসলাম, প্রতিবন্ধী বিদ্যালয়ের সাধারণ সম্পাদক বিলকিস আরা ফয়েজ, পল­ীশ্রীর লুৎফা বেগম, ল্যাপ্রসী মিশনের প্রনয় রোজারীয়, সম্প্রীতি প্রতিবন্ধী সংস্থার সীমা বেগম, অরবিন্দ শিশু হাসপাতালের আবু সালেহ কবির ও আলোহা সোসাল সার্ভিসেস এর আব্দুল হামিদ।

 

গোল টেবিল বৈঠকে বক্তারা বলেন, প্রতিটি শিশু স্কুলে যেতে চায় এবং ঝুঁকিপূর্ণ কাজ থেকে বিরত থাকতে চায়। কিন্তু পিতা-মাতার অভাবরে কারণে সে স্বপ্ন তারা পুরণ করতে পারে না। অভিভাবকদের পূণর্বাসন করতে পারলে শিশু শিক্ষা নিশ্চিত হবে এবং শিশুদের ঝুঁকিপূর্ণ কাজ থেকে ফিরিয়ে আনা সম্ভব হবে। ঝুঁকিপূর্ণ শিশু শ্রমে জড়িত শিশুদের মূল ধারায় ফিরিয়ে আনতেই ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ দিনাজপুর ও সিডিসি এই প্রকল্প বাস্তবায়ন করছে দিনাজপুর পৌর এলাকার ১২টি ওয়ার্ডে।

Spread the love