বুধবার ১ ফেব্রুয়ারী ২০২৩ ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

ঠাকুরগাঁওয়ে ভুয়া সাংবাদিক ও নম্বরবিহীন মোটরসাইকেলের ছড়াছড়ি

Thakurঠাকুরগাঁওয়ে উদ্বেগজনকহারে ভুয়া সাংবাদিক ও নম্বরবিহীন মোটরসাইকেলের ছড়াছড়ি বৃদ্ধি পাচ্ছে। এসব ভুয়া সাংবাদিক নম্বরবিহীন মোটরসাইকেল দিয়ে নানা অপকর্ম চালিয়ে যাচ্ছে। এদের যন্ত্রণায় অতিষ্ঠ হয়ে পড়েছে প্রশাসনসহ বিভিন্ন শ্রেণী-পেশার লোকজন। অনেকে এসব সাংবাদিকের ভয়ে আতঙ্কিত হয়ে মুখ খুলতে নারাজ। নামসর্বস্ব পত্রিকার সাংবাদিকেরা চাঁদাবাজিসহ নানা ধরনের অপরাধে জড়িয়ে পড়ছে যে, কারণে মূল ধারার সাংবাদিকেরা প্রতিনিয়ত বিড়ম্বনার শিকার হচ্ছেন।
অপর দিকে ঠাকুরগাঁওয়ে বিভিন্ন উপজেলায় রাজপথ দাপিয়ে বেড়ানো ‘সাংবাদিক’ ও ‘প্রেস’ লেখা গাড়ি, মোটরসাইকেলের মালিক বেশির ভাগই সাংবাদিক নন। সাংবাদিক লেখা মোটরসাইকেল দিয়ে অনেক সময় নগরীতে নানা অপরাধমূলক কর্মকান্ড ও ঘটানো হচ্ছে। এ অবস্থায় ঠাকুরগাঁওয়ের সাংবাদিক নেতারা ‘সাংবাদিক’ ও ‘প্রেস’ লেখা কাগজপত্রবিহীন অবৈধ মোটরসাইকেল আটক ও মালিকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন ঠাকুরগাঁও পুলিশ সুপারের কাছে। সাংবাদিক নেতাদের আহ্বানে সাড়া দিয়ে পুলিশ সুপার জানিয়েছেন এখন থেকে ভুয়া সাংবাদিকদের দৌরাত্ম্য ঠেকাতে ‘সাংবাদিক’ ও ‘প্রেস’ লেখা মোটরসাইকেল বা গাড়ির বিরুদ্ধে অভিযান চালানো হবে।
এ দিকে বিভিন্ন সূত্র থেকে জানা যায়, অনলাইন পোর্টালে কোনো নীতিমালা না থাকায় অসাংবাদিকেরা তৈরি করেছেন সংবাদ সংস্থা। এসব অনলাইলে যোগ দিচ্ছেন ঠাকুরগাঁওয়ের চিহ্নিত সন্ত্রাসী, ছিনতাইকারী থেকে শুরু করে মাদকসেবনকারী ও বিক্রেতা পর্যন্ত। তারা বিভিন্ন মোটরসাইকেলের সামনে-পেছনে সাংবাদিক ও প্রেস লেখে বীরদর্পে চালিয়ে যাচ্ছে নানা অপকর্ম। ট্রাফিক পুলিশ বা আইনশৃঙ্খলা বাহিনী মাঝে মধ্যে এসব ভুয়া সাংবাদিকের নম্বরবিহীন গাড়িসহ আটক করলেও পড়ে রহস্যজনক কারণে ছেড়ে দেয়া হয়।
অনুসন্ধানে জানা যায়, নামসর্বস্ব পত্রিকা ও অনলাইন পোর্টালের ভুয়া সাংবাদিকেরা নিজেদের নাম পর্যন্ত লিখতে পারে না। তারা নানা অপকর্ম নির্বিঘ্নে চালিয়ে যাওয়ার জন্য পত্রিকা ও পোর্টালের পরিচয়পত্র গলায় ও কোমরে ঝুলিয়ে চষে বেড়াচ্ছে।
এ প্রসঙ্গে ঠাকুরগাঁও পুলিশ সুপার ফয়সল মাহমুদ বলেন, ভুয়া সাংবাদিক ও নম্বরবিহীন মোটরসাইকেলের বিরুদ্ধে অভিযান পরিচালনার জন্য সব থানাকে নির্দেশ দেয়া হয়েছে। তিনি বলেন, ঠাকুরগাঁওয়ের সিনিয়র সাংবাদিকদের সহযোগিতা নিয়ে বিভিন্ন চেকপোস্টে এ অভিযান চালানো হবে।