শুক্রবার ১ মার্চ ২০২৪ ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ঠাকুরগাঁও সীমান্ত এলাকায় মাদক চোরাচালান কমেছে

রবিউল এহসান রিপন, ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁও জেলার ৪টি উপজেলা সীমান্তবর্তী এলাকা। এইসব এলাকার কিছু অসাধু ব্যাক্তি মাদক চোরাচালানের সাথে জড়িত। কিন্তু গত কয়েক মাসে ঠাকুরগাঁও ৩০ বর্ডার গার্ড ব্যাটালিয়েনর অব্যাহত অভিযানে বিপুল পরিমান ভারতীয় ফেন্সিডিল ও চোরাচালানের সাথে জড়িতদের আটক করেছে। এতে কয়েকটি সীমান্ত এলাকায় মাদক চোরাচালান কমেছে বলে এলাবাসী জানিয়েছে।
এলাকাবাসী সূত্রে জানা গেছে, বালিয়াডাঙ্গী উপজেলা সীমান্ত ঘেষা এলাকা হওয়ায় এই উপজেলায় তেমন কোন হালকা বা ভারী শিল্প প্রতিষ্ঠান গড়ে ওঠেনি। তাই সীমান্তবর্তী এলাকার বেশিরভাগ মানুষ ছোট-বড় মাদকসহ বিভিন্ন চোরাচালানের সাথে সহজেই জড়িয়ে পড়ে। তারা জীবনের ঝুঁকি নিয়ে ভারতে প্রবেশ করে মাদকসহ বিভিন্ন পণ্য চোরাই পথে বাংলাদেশে নিয়ে আসে। চোরাই পথে ভারতে প্রবেশের সময় এযাবৎ অনেক মানুষ হতাহতের ঘটনা ঘটেছে। তারপরেও চোরাচালান কমেনি। কিন্তু গত কয়েক মাসে ৩০ বর্ডার গার্ড ব্যাটালিয়েনের অব্যাহত অভিযানে মাদকসহ বিভিন্ন চোরাচালান কমেছে বলে এলাকাবাসী জানিয়েছে।
মলানী সীমান্তের সাদেকুল ইসলাম জানান, এই সীমান্ত দিয়ে প্রচুর পরিমানে মাদক চোরাচালান হয়। কিন্তু কিছুদিন ধরে বিজিবি’র তৎপরতায় মাদক ব্যবাসায়িরা এলাকা ছেড়ে পালিয়েছে।
নাগর ভিটা সীমান্ত এলাকার বাসিন্দা ইসরাফিল আলম জানান, সীমান্তে মাদক বৃদ্ধির কারণে এলাকার যুব সমাজ নষ্টের দিকে চলে যাচ্ছে। মাদক চোরাচালান রোধে বিজিবি’র অভিযান অব্যাহত থাকলে এলাকার মাদক ব্যবসা বন্ধ হয়ে যাবে।
বালিয়াডাঙ্গী উপজেলা চেয়ারম্যান সফিকুল ইসলাম জানান, মাদকের মরণ নেশা থেকে যুব সমাজকে রক্ষা করতে হবে। সেজন্য সীমান্ত এলাকায় গণ সচেতনতা মূলক সভা সেমিনার করা হচ্ছে। বিজিবি’র এ রকম অভিযান অব্যাহত থাকলে সীমান্ত এলাকা গুলো একদিন মাদক মুক্ত হবে।
৩০ বর্ডার গার্ড ব্যাটালিয়নের পরিচালক লে. কর্ণেল তুষার বিন ইউনুস জানান, মাদকসহ বিভিন্ন চোরাচালান রোধে বিজিবি তৎপর। মাদক চোরাচালান না করা জন্য বিভিন্ন এলাকায় সভা-সেমিনার করা হচ্ছে। সীমান্ত এলাকার মানুষের কর্মসংস্থানের জন্য বিজিবি একটি পাইলট প্রকল্প গ্রহন করেছে। এই প্রকল্পের মাধ্যমে এলাকার মানুষ স্বাবলম্বী হয়ে উঠবে।
তিনি আরো বলেন, বিভিন্ন সীমান্তে বিজিবি বিপুল পরিমান মাদক দ্রব্য ও চোরা কারবারীদের আটক করেছে।

Spread the love