বুধবার ২০ অক্টোবর ২০২১ ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

ডগায় ডগায় ফুল ও ফল

আকতার হোসেন বকুল, পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি ॥ বিভিন্ন প্রকারের সবজি চাষের পাশাপাশি দেশের উত্তরবঙ্গের জেলা জয়পুরহাটের পাঁচবিবিতে করলা চাষ বেড়েছে।

করলা চাষে সার, কীটনাশক ও লেবার খরচ অন্য সবজি চাষের চেয়ে কম কিন্ত লাভ অধিক হওয়ায় করলা চায়ে আগ্রহ বেড়েছে চাষীদের। চাষীরা আগে করলার ক্ষেতে খড় বিছায়ে তার উপর করলা ফলাত। এখন খড়ের পরির্বতে লাইলন সুতা, জিআই তার এবং বাঁশের খুটির (ঝাংলা) মাচায় চাষীরা করলা চাষ করছেন।

চাষীরা বলেন, বৃষ্টি হলে খড় বিছানো জমির করলায় দাগ ধরত ও পঁচে যেত, কিন্ত মাচায় এমনটি হয় না। পঁচা ও দাগ ধরা করলা বাজারে বিক্রয় করতেও দাম কম হত।

উপজেলার কোকতারা চম্পাতলী মাঠে ওই এলাকার আবু বকর নামের একজন প্রান্তীক চাষী ক্ষেতের করলা পরিচর্যা করতে দেখা যায়। সবমিলে ১৫ হাজার টাকা খরচ করে ১ বিঘা জমিতে করলার চাষ করেন সে। করলার গাছের (লতায়) ডগায় ডগায় প্রচুর পরিমানে ফুল ও ফল ধরেছে। তার ক্ষেতের করলা এখনও বড় না হলেও কয়েক দিন পরেই বাজারে বিক্রয় করতে আরাম্ভ করবেন, বলে জানান তিনি। এখন বাজারে করলার দাম মোটামোটি ভাল কিছুদিন এমন থাকলে খরচ বাদে পঞ্চাশ হাজার টাকা লাভ হবে এমন আশা তার।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লুৎফর রহমান বলেন, উপজেলায় এবছর ১৫ হাজার হেক্টর জমিতে বিভিন্ন রকমের সবজির চাষ হয়েছে। সকল প্রকার ফসলের পাশাপাশি সবজি চাষীদেরকে উপজেলা কৃষি বিভাগ নিয়মিত পরামর্শ ও সহায়তা প্রদান করেন বলেও জানান এ কৃষি কর্মকর্তা।

Please follow and like us:
RSS
Follow by Email