রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ডিমলা নাউতারা পরিবার পরিকল্পনা কল্যাণ কেন্দ্রটি সীমানা প্রচীর ও উপস্বাস্থ্য কেন্দ্রটির ভবন নির্মানের দাবি

জাহাঙ্গীর আলম রেজা, ডিমলা নীলফামারী প্রতিনিধি ঃ
মানুষের ৪টি মৌলিক অধিকারের মধ্যে স্বাস্থ্য সেবা একটি গুরুত্ব পূর্ণ অধিকার সরকারের এ জন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান গুলো সরকারী ভাবে দেখভাল না থাকার কারণে হর হামেশাই এগুলো ধ্বংসাবশেষ হয়ে পড়েছে।

নীলফামারী ডিমলা উপজেলার ৬নং নাউতারা ইউনিয়নের পঃপঃ কল্যাণ কেন্দ্রটির পাশে অফিসারদের ব্যবহারিত  কোয়াটার গুলো এখন শেয়াল বিড়ালের থাকার আবাশ স্থল হিসেবে গড়ে উঠেছে। খশে খশে পড়ে যাচ্ছে এ সরকারী সম্পদের টিনসেট গুলো সরকার যদি এ রাষ্ট্র সম্পদগুলো আমলে নিতেন এবং তা নিলামে বিক্রি করে রাষ্ট্র কষাখাতে জমা রাখত তা হলে একদিকে লাভবান হত সরকার, অপর দিকে জনগন পেত সেবা এমনটাই বললেন এলাকাবাসী।

কেন এ অপরিচ্ছন্ন বিল্ডিংগুলোর বেহাল দশা এ সম্পর্কে জানতে চাইলে উপজেলা পঃপঃ কর্মকর্তা মকবুল হোসেন বলেন আমি আমার দপ্তর থেকে আমার উদ্ধর্তন কর্মকর্তাকে অবগত করেছি, কার্যকারী ব্যবস্থা গ্রহণ করবেন বলে আমাকে আশ্বাস দিয়েছেন। সেই সঙ্গে সংস্কারকৃত পঃপঃ কল্যাণ কেন্দ্র সুরক্ষা রাখার জন্য অবশ্বই সীমানা প্রচীর প্রয়োজন তাই উদ্ধর্তন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি।

অপর দিকে একই ইউনিয়নে নাউতারা আবিউন নেছা দ্বি-মূখী উচ্চ বিদ্যালয়ের উত্তরে অবস্থিত উপস্বাস্থ্য কেন্দ্রটি জনবল, নতুন ভবন এবং বিদ্যুৎ সংযোগ না থাকায় যবুথবু হয়ে পড়েছে চিকিৎসা সেবাখাত।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায় প্রাথমিক এ চিকিৎসা কেন্দ্রটিতে সরকারী বিধি অনুযায়ী থাকার কথা একজন মেডিকেল অফিসার, ফার্মাসিষ্ট, উপসহকারী মেডিকেল অফিসার, এম.এল.এস.এস সহ মোট ৪ সদস্য  জনবল থাকার কথা অথচ সেখানে রয়েছে একজন উপসহকারী মেডিকেল অফিসার একজন এম.এল.এস.এস একজন। যার দরুন চরম ভোগান্তিতে পড়েছে সেবা ভোগী মানুষ।

সেবা নিতে আসা মজিদা বেগম, শুভ, শরিফুর ইসলাম, হামিদুল ইসলাম, মোহাম্মদ আলী প্রমূখ বলেন বর্ষা মৌসুমে অল্প বৃষ্টি পাতহলে উপকেন্দ্রের সামনে গর্তগুলো পানি দিয়ে ভরে যায়, যার ফলে  এলাকার সেবা ভোগীরা কেন্দ্রের বারান্দায় আসতে আত্যান্ত ভোগান্তির শিকার হয়।

কেন্দ্রটির চার পাশে গরু ছাগল বাধাDimla pp 1র মাঠে পরিনিত হয়েছে তথা হযবরল অবস্থায় অবস্থিত প্রতিষ্ঠানটি। স্বাস্থ্য সেবা মূলক প্রতিষ্ঠানটি যেখানে নিজেই স্বাস্থ্য ঝুঁকিতে তখন এব্যাপারে কথা হয় অত্র ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোশারফ হোসেন মিন্টুর সাথে তিনি বলেন আমার শাসন আমলে নাউতারা ইউনিয়নে প্রতিটি জন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোতে আমার সাধ্যমত নগদ অর্থ সরকারী তহবিল থেকে যার যে বরাদ্দ তা দেওয়ার চেষ্ঠা করেছি। তাই নাউতারা সকল মানুষের পক্ষ থেকে উদ্ধর্তন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি অতি দ্রুত নাউতারা পঃপঃ কল্যাণ কেন্দ্রটি সীমানা প্রচীর এবং উপস্বাস্থ্য কেন্দ্রটির নতুন ভবন নির্মানের জন্য জোর দাবি জানাচ্ছি।

এ প্রসঙ্গে নাউতারা ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম লেলিন বলেন সদ্য নির্বাচিত হয়েছি কর্মসিজন চালূ হলে খাল পূরণের ব্যবস্থা করা হবে, তা ছাড়া শুধু খাল পূরণেই এ সমস্যার সমাধান নয়। সেবার সুস্থ্য পরিবেশ বাজায় রাখার জন্য উপরমহলের হস্তক্ষেপ একান্ত ভাবে কামনা করছি।

প্রতিষ্ঠান দুটির বেহাল অবস্থা থেকে উত্তরন্তর জন্য নাউতারা আবিউন নেছা দ্বি-মূখী উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক  আ.তা.ম ফজলুল হক বলেন সরকারের দিক ভালোর পাশাপাশি সমাজের বেশ কিছু দায়দদ্ধতা রয়েছে। এই দায়দদ্ধতা থেকে এরানোর কোনোই সুযোগ নেই। এর জন্য প্রতিষ্ঠান প্রধান ও স্থানীয় সরকার ব্যবস্থা গণ্যমান্য সমন্বয়ে সভা সেমিনার করা প্রয়োজন । তবে এই বেহাল অবস্থা থেকে উত্তরন পাওয়া সম্ভব।

Dimla pp vপঃপঃ কল্যাণ কেন্দ্র সীমানা প্রচীর ধ্বংসাবশেষ পরিত্যাক্ত বিল্ডিং, নাউতারা উপস্বাস্থ্য কেন্দ্রে বিদ্যুৎ সংযোগ, নতুন ভবন নির্মানের জন্য নাউতারা গালর্স স্কুল এন্ড কলেজ এর সভাপতি কামরুল ইসলাম প্রথম শ্রেণির ঠিকাদার আওয়ামী লীগ নেতা তিনি বলেন জাতীর জনকের কণ্যা ডিজিটাল বাংলাদেশ গড়ার রুপকার জননেত্রী শেখ হাসিনার মানুষের বেঁচে থাকার জন্য ৪টি মৌলিক অধিকারের জন্য সংগ্রামকরে এ দেশকে ২০২১ সালের মধ্যে মধ্যআয়ের দেশ দেখার যে, স্বপ্ন লালন করেছেন এবং চিকিৎসা সেবা ঘরে ঘরে পৌঁছার লক্ষে ২৬ হাজার নার্স নিয়োগ প্রদান করেছে। গ্রাম গঞ্জের আনাছে কানাছে বিদ্যুৎ সেবা পৌঁছার লক্ষে নিরলস ভাবে কাজ করে চলছেন।  সেই দেশের মানচিত্রে উক্ত সমস্যা অত্যান্ত দুঃখ জনক। তাই আমিও আমার ইউনিয়ন বাসীর পক্ষ থেকে উপজেলা প্রশাসন, নীলফামারী ১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার সহ সরকারের মাননীয় প্রধান মন্ত্রীর সু-দৃষ্টি কমনা করছি। তিনি যেন কালক্ষেপন না করে। উক্ত সমস্যাবলী সমাধান করেন এবং নাউতারা, গয়াবাড়ী, খালিশা চাপানী ঝুনাগাছ চাপানীর ইউনিয়নের কিছু অংশ নাউতারা উপস্বাস্থ্য কেন্দ্রে প্রাথমিক চিকিৎসা এবং পঃপঃ কল্যাণ কেন্দ্রে বরাবরে যে, সেবা নিচ্ছিল তা সচল রাখার জন্য যাযা পদক্ষেপ নেয়া প্রয়োজন তা নিয়ে আমাদেরকে বর্র্ধিত করবেন।

Spread the love