শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

তরুণীদের জন্য অশনিসংকেত সাইবার জগত

internet ইন্টারন্যাশনাল ডেস্ক: ইন্টারনেটের সদ্ব্যবহারে জগত যেমন উপকৃত হচ্ছে, তেমনি কিছু মানুষের অশুভ প্রয়াসের ফলে ক্ষতিগ্রসত্মও হচ্ছেন অনেকে। এমনকি ইউরোপেও তরুণীরা আছেন বিপদে। সমীক্ষায় দেখা গেছে, তরুণীদের উত্ত্যক্ত করার মাত্রা আশঙ্কাজনকভাবে বাড়ছে। বুধবার প্রকাশিত ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ-র মৌলিক অধিকার সংরক্ষণ  সংক্রামত্ম সংস্থা এফআরএ-র সমীক্ষায় বলা হয়েছে, ইউরোপের তরুণীরা সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রতিনিয়ত নানাভাবে নাজেহাল হচ্ছেন। প্রতিদিন ১৮ থেকে ২৯ বছর বয়সি দশ জন তরুণীর অমত্মত একজন অশ্রাব্য ভাষায় লেখা টেক্সট মেসেজ, ই-মেল অথবা সামাজিক যোগাযোগের মাধ্যম থেকে নানা বার্তা পান।

 

ভিয়েনাভিত্তিক সংস্থা এফআরএ জানিয়েছে, এভাবে ক্রমাগত উত্ত্যক্ত করার ফলে তরুণীদের জীবন হয়ে ওঠে দুর্বিষহ। তাঁদের রক্ষা করার জন্য শিগগিরই জরুরি  ব্যবস্থা নেয়ার আহবান জানিয়েছেন এফআরএ-র পরিচালক মর্টেন কিয়েরুম। বর্ণবাদ এবং অন্যান্য মানবতাবিরোধী কর্মকান্ডের বিরুদ্ধে ইউরোপে যথেষ্ট তৎপরতা দেখা গেলেও সাইবার জগতে নারীর অবমাননাবিরোধী উদ্যোগের অভাব রয়েছেু এ কথা জানিয়ে তিনি ইন্টারনেট সেবা প্রদানকারী সংস্থাগুলোকে এ বিষয়ে উদ্যোগী হবার অনুরোধ জানিয়েছেন।

 

সমীক্ষায় বলা হয়েছে, ইউরোপীয় দেশগুলোর মধ্যে সাইবার জগতে তরুণীদের সবচেয়ে বেশি উত্ত্যক্ত করা হয় সুইডেনে। সুইডেনের এক চতুর্থাংশ তরুণীই উত্ত্যক্তকারীদের নির্মম শিকার। ইউরোপে তরুণীদের জন্য সবচেয়ে নিরাপদ সাইবার জগত রয়েছে স্পেন, পর্তুগাল এবং স্লোভেনিয়ায়। এই দেশগুলোতে মাত্র পাঁচ শতাংশ নারীকে এভাবে উত্ত্যক্ত হতে হয় বলে দাবি করা হয়েছে সমীক্ষায়।