রবিবার ২৬ জুন ২০২২ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

তালপট্টিসহ ৬ হাজার কিলো দিয়ে দেয়া হয়েছে : বিএনপি

BNPভারতের সঙ্গে সমুদ্রসীমা নির্ধারণ মামলায় আন্তর্জাতিক সালিশি আদালতে বাংলাদেশ সরকার দেশের স্বার্থকে গুরুত্ব দেয়নি বলে অভিযোগ করেছে বিএনপি। দলটি বলেছে, বিরোধপূর্ণ ২৫ হাজার বর্গকিলোমিটার সমুদ্রের সমস্তটাই ছিলো বাংলাদেশের। সালিশি আদালতের রায়ে বাংলাদেশের দক্ষিণ তালপট্টিসহ ৬ হাজার বর্গ কিলোমিটার ভারতকে দিয়ে দেয়া হয়েছে। এবিষয়ে সরকারের ব্যাখ্যাও দাবি করেছে দলটি। আজ বৃহস্পতিবার দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির ভাইস চেয়ারম্যান ও সাবেক পািন সম্পদ মন্ত্রী মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ এসব কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন- দলের ভাইস-চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, এনাম আহমেদ চৌধুরী প্রমুখ।
বিএনপির ভাইস চেয়ারম্যান বলেন, ভারতের আইনজীবী বারবার তাদের স্বার্থের পক্ষের দাবিগুলো প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছেন। আমরা মনে করি, বাংলাদেশ সরকার বিষয়টাকে গুরুত্ব না দেয়ার কারণে আমরা নিজস্ব সম্পদ হারিয়েছি। দক্ষিণ তালপট্্িরসহ ৬ হাজার বর্গকিলোমিটার অঞ্চল হারিয়েছে বাংলাদেশ। সুতরাং এটাকে বিজয় বলা যাবে না। তিনি বলেন, বিরোধপূর্ণ ২৫ হাজার বর্গকিলোমিটার সমুদ্রের সমস্তটাই ছিলো বাংলাদেশের। ভারতের সঙ্গে সমুদ্রসীমা মামলা সংক্রান্ত কোন এক্সপার্ট নিয়োগ দেয়া হয়নি। বাংলাদেশের এটর্নি জেনারেলও সেখানে যাননি। পক্ষান্তরে ভারতের এটর্নি জেনারেলসহ তাদের এক্সপার্টরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তাই বাংলাদেশের স্বার্থের পক্ষে সরকার কোন দাবি প্রতিষ্ঠা করতে পারেনি।
বিএনপি ভাইস চেয়ারম্যান বলেন, ভারতের আইনজীবী বারবার তাদের স্বার্থের পক্ষে নোট অব ডিসেন্ট দিলেও বাংলাদেশের পক্ষে ঘানার আইনজীবী কোন তৎপরতা দেখাননি। সংবাদ সম্মেলনে হাফিজ দাবি করেন, সরকারকে ছোট করার জন্য নয়, আমাদের এই সংবাদ সম্মেলন আন্তর্জাতিক সালিশি আদালতের  রায়ের টেকনিক্যাল বিষয়গুলো প্রকাশ করার জন্য। তিনি দেশের ৬ হাজার বর্গকিলোমিটার অঞ্চল ভারতে দখলে চলে যাওয়া ও মামলা সংক্রান্ত দুর্বলতার বিষয়ে সরকারের ব্যাখ্যা দাবি করেন।
প্রসঙ্গত গত ৭ জুলাই দ্য হেগ-এর সালিশী ট্রাইব্যুনাল বঙ্গোপসাগরে ২০০ নটিক্যাল মাইলের একচ্ছত্র অর্থনৈতিক অঞ্চল এবং ২০০ নটিক্যাল মাইলের বাইরে মহীসোপান অঞ্চলে বাংলাদেশের নিরঙ্কুশ ও সার্বভৌম অধিকার সুনিশ্চিত করে বাংলাদেশ-ভারত সমুদ্রসীমা নির্ধারণী মামলার রায় ঘোষণা করে। রায়ের ফলে বাংলাদেশ বঙ্গোপসাগরের বিতর্কিত জলসীমানায় ২৫ হাজার ৬০২ বর্গ কিলোমিটার এলাকার মধ্যে ১৯ হাজার ৬৬৭ বর্গ কিলোমিটার এলাকার মালিকানা পেয়েছে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email