শনিবার ২ মার্চ ২০২৪ ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

দশম সংসদে বিজয়ীদের গেজেট প্রকাশ কাল শপথ

দশম জাতীয় সংসদ নির্বাচনেSonsad বিজয়ীদের নামের গেজেট প্রকাশ করা হয়েছে। বুধবার বেলা ৩টার দিকে এ তথ্য নিশ্চিত করে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ জানান, বুধবার দুপুরে দশম জাতীয় সংসদ নির্বাচনের গেজেট প্রকাশ করা হয়েছে।

এর আগে তিনি জানান, দশম জাতীয় সংসদের ২৯০ আসনে নির্বাচিতদের গেজেট প্রেসে পাঠানো হয়েছে। বুধবারই গেজেট প্রকাশ করা হতে পারে।
সংবিধানের ১৪৮ অনুচ্ছেদের ২(ক) অনুযায়ী, সংসদ সদস্যদের সাধারণ নির্বাচনের ফলাফল সরকারি গেজেটে প্রজ্ঞাপিত হইবার তারিখ হইতে পরবর্তী তিন দিনের মধ্যে এই সংবিধানের অধীন এতদুদ্দেশ্যে নির্দিষ্ট ব্যক্তি বা তদুদ্দেশ্যে অনুরূপ ব্যক্তি কর্তৃক নির্ধারিত অন্য কোন ব্যক্তি যে কোন কারণে নির্বাচিত সদস্যদের শপথ পাঠ পরিচালনা করিতে ব্যর্থ হইলে বা না করিলে, প্রধান নির্বাচন কমিশনার উহার পরবর্তী তিন দিনের মধ্যে ওই শপথ পাঠ পরিচালনা করিবেন, যেন এই সংবিধানের অধীন তিনিই ইহার জন্য নির্দিষ্ট ব্যক্তি।

সংবিধানের ৭২ এর ২ অনুযায়ী, সংসদ-সদস্যদের যে কোন সাধারণ নির্বাচনের ফলাফল ঘোষিত হইবার ত্রিশ দিনের মধ্যে বৈঠক অনুষ্ঠানের জন্য সংসদ আহ্বান করা হইবে।

 

শাহনেওয়াজ জানান, যশোর-১ ও ২ আসন ছাড়া বাকিদের গেজেট প্রকাশ করা হচ্ছে। এছাড়া আটটি আসনে নির্বাচন স্থগিত থাকায় তাদের গেজেট এখন প্রকাশ হচ্ছে না।

শাহনেওয়াজ জানান, নির্বাচনী বিধি লঙ্ঘন করায় যশোরের দুই আসনের সাংসদকে আগামী ১০ দিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দেয়া হয়েছে।

Spread the love