বৃহস্পতিবার ১১ অগাস্ট ২০২২ ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

দামেস্কের নিকটবর্তী একটি শহরে যুদ্ধবিরতি কার্যকর

সিরিয়ার একটি শহরে আটকে পড়া বেসামরিক নাগরিকদের কাছে ত্রাণসামগ্রী পৌঁছে দেয়ার জন্য সংঘর্ষরত পক্ষগুলো যুদ্ধবিরতি ঘোষণা করেছে। যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর সেনা সদস্যরা রাজধানী দামেস্কের দক্ষিণে অবস্থিত বাবাইলা শহরে প্রবেশ করেছে বলে প্রেস টিভির একজন সংবাদদাতা জানিয়েছেন। দামেস্কের প্রাদেশিক গভর্নর হুসেইন মাখলুফ জানিয়েছেন, জনগণের দুর্ভোগের অবসান ঘটাতে এবং ঐক্যবদ্ধভাবে দেশের পুনর্গঠন করতে আমরা এখানে এসেছি। আমরা জানাতে চাই, সেনাবাহিনী জনগণের সঙ্গে আছে এবং বিদেশিদের সহায়তা ছাড়াই সিরিয়ার জনগণ তাদের সমস্যার সমাধান করতে পারবে।

যুদ্ধবিরতির আগে বাবাইলা শহরে সরকারি বাহিনীর সঙ্গে বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীদের রক্তক্ষয়ী সংঘর্ষ হয়েছে। দামেস্কের আমত্মর্জাতিক বিমানবন্দরে যাওয়ার পাশাপাশি হযরত জয়নাবের (সালামূল্লাহি আলাইহা) মাজারে যাওয়ার পথে এ শহরটি অবস্থিত।

সিরিয়ার শান্তি কমিটির কর্মকর্তা মোহাম্মাদ রা’ফ জানিয়েছেন, প্রাথমিকভাবে বাবাইলায় একমাসের যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে। সেখানকার সশস্ত্র ব্যক্তিরা আত্মসমর্পণ করেছে এবং সেনাবাহিনী শহরটির ওপর থেকে অবরোধ তুলে নিয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে বাবাইলার বেসামরিক অধিবাসীদেরকে তাদের ঘর-বাড়িতে ফেরার অনুমতি দেয়া হবে। শহরটির পৌর দপ্তরে সিরিয়ার সরকারি পতাকা ওড়ানো হয়েছে এবং পুলিশের একটি ইউনিট সেখানকার থানার নিয়ন্ত্রণ গ্রহণ করেছে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email