রবিবার ১৪ এপ্রিল ২০২৪ ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুরের নশিপুর খামারে আলুর গাছ উপরে ফেলা হচ্ছে

জিন্নাত হোসেন : দিনাজপুর শহর থেকে উত্তরে ১২ কিলোমিটার অদুরে দিনাজপুর-পঞ্চগড় মহাসড়কের লাগোয়া দিনাজপুর সদর উপজেলার নশিপুর ভিত্তিপাঠ বীজ খামারের জমিতে ২৪ জানুয়ারী শনিবার দুপুরে দেখা যায় ৩০/৩৫ জন শ্রমিক নারী-পুরুষ সম্মিলিতভাবে জমির আলুর গাছ উপরে ফেলে দিচ্ছে। পাশে দন্ডায়মান নশিপুর ভিত্তিপাঠ বীজ খামারের উপ-সহকারী পরিচালক মোঃ জাহাঙ্গীর আলম তাদের কাজের তদারকি করছেন।

কথা হয় নশিপুর ভিত্তি পাঠ বীজ খামারের উপ-সহকারী পরিচালক মোঃ সারোয়ার আলম এর সাথে। তিনি জানান, বর্তমানে জমির আলু গাছ উপরে ফেলা হচ্ছে। আলু গাছ উপরে ফেলার পর মাটির নিচে যে আলু বিদ্যমান থাকবে আলুর চামড়া শক্ত না হওয়া পর্যন্ত মাটির নিচে রাখতে হবে। এতে ১৫-২০ দিন মাটির নিচে রাখা হবে যতদিন না আলুর চামড়া শক্ত হবে। এর ফলে আলুর চামড়া শক্ত, সঠিক আলুর ওজন, গুনগত মান ঠিক রাখবে। বীজ আলুর সঠিক মান, ভাল বীজের গুনাগুন বলতে যা বুঝায়। এর পরে আলুর জমি থেকে প্রাথমিক ভাবে আলু বাছাই, পরিবহন করে খামারে আনা হবে। খামারের সেডিং ফ্লোরে ৫-৭ দিন রাখার পর গ্রেডিং শুরু এবং গ্রেড অনুযায়ী আলু বাছাই করে হিমাগারে বীজ হিসেবে প্রেরণ করা হবে।

তিনি আরো জানান, নশিপুর ভিত্তি পাঠ বীজ খামারের ১শ একর জমিতে আলু উৎপাদন করা হচ্ছে। এবারে ৭ শ টন বীজ আলু ও ১শ ২০ টন অবীজ আলু উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।

Spread the love