রবিবার ২৬ জুন ২০২২ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুরের সীমান্ত এলাকা দিয়ে চোরাই পথে আসছে মোটরসাইকেল

দিনাজপুর প্রতিনিধিঃ

জেলার বিভিন্ন সীমান্ত দিয়ে অবৈধ ভাবে চোরাই পথে অবাধে আসছে ভারতীয় মোটরসাইকেল। অবৈধ মোটর সাইকেলটি দেশে আসার পর বৈধ করার সকল প্রকার কাজগ-পত্রাদী তৈরি করে দিচ্ছে স্থানীয় প্রশাসনের একটি চক্র। জেলা পুলিশ বিভাগের কোন ধরনের তৎপরতা না থাকলেও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) শুক্রবার বিকালে বিরামপুর উপজেলার বিজুল গ্রামের একটি বাড়িতে অভিযান চালিয়ে চোরাই পথে আসা ৫টি মোটর সাইকেল আটক করেছে।

দিনাজপুর জেলা ঘিরে রয়েছে সীমান্ত এলাকা। আর এসকল সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে মাদক, অস্ত্রসহ ভারতীয় বিভিন্ন মালামাল চোরাই পথে আসার খবর শুনা যেত। সীমামত্ম এলাকা গুলোর পরিস্থিথি এতই নাজুক যার সুযোগ ব্যবহার করে চোরাকারবারীরা অধিক মুনাফা পাওয়ার লোভে এখন চোরাই পথে মোটরসাইকেলও আনছে।

চোরাই পথে মোটর সাইকেল নিয়ে আসে এমন একজন ব্যবসায়ীর (নাম প্রকাশে অনিচ্ছিক) সাথে কথা বলে জানাযায়, ভারত থেকে একটি মোটর সাইকেল চোরাই পথে নিয়ে আসলে ৫০ হাজার টাকারও বেশী লাভ হয়। চোরাই পথে মোটরসাইকেল নিয়ে আসার পর মোটর সাইকেলের ইঞ্জিন নাম্বার-চেচিস নাম্বার মুছে দিয়ে নতুন করে খোদাই করে লিখা হয়। তারপর নতুন নাম্বার দিয়ে তৈরি করা হয় বৈধ কাগজ পত্র। এসকল কাগজ পত্র তৈরি করতে স্থানীয় এক শ্রেণীর অসাধু মোটরসাইকেল বিক্রেতাদের মাধ্যমে স্থানীয় প্রশাসনের কাছ থেকে মোটা অংকের টাকা দিয়ে করা হয়। চোরাই পথে মোটরসাইকেল আসার ব্যবসায় অধিক লাভ থাকায় দিন দিন জনবল বৃদ্ধি পাচ্ছে।

বিরামপুর উপজেলার বিজুল গ্রামে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এক অভিযান চালিয়ে চোরাই পথে আসা ৫টি মোটর সাইকেল আটক করে। মোটরসাইকেল গুলোর মধ্যে ২টি পালসার ১৫০ সিসি, ৩টি ডিসকোভার ১২৫সিসি রয়েছে। পরে বিরামপুর থানায় মোটরসাইকেল গুলো হসত্মামত্মর করে একটি মামলা দায়ের করে।

এব্যাপারে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ৪০ ব্যাটালিয়নের অধিনায়ক কর্ণেল জাহিদুর রশিদ জানান, সীমামত্ম দিয়ে ভারত থেকে চোরাই পথে মোটরসাইকেল দীর্ঘদিন থেকে আসছে এমন সংবাদ আমাদের কাছে ছিলো। চোরাই পথে মোটরসাইকেল নিয়ে আসা চক্রটিকে ধরার জন্য অনেক দিন থেকে বিজিবি সন্ধান চালিয়ে যাচ্ছিলো। গোপন সংবাদের ভিত্তিতে বিরামপুর উপজেলার বিজুল গ্রামে বিজিবি অভিযান চালিয়ে ৫টি চোরাই মোটরসাইকেল আটক করে।

তিনি আরো জানান, চোরাই নিয়ে আসা মোটর সাইকেল চক্রটিকে আটক করতে বিজিবির অভিযান অব্যাহত রয়েছে।

 

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email