শনিবার ২১ মে ২০২২ ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুরে অনুষ্ঠিত হলো ঘুড়ি উৎসব

এফ রহমান বাবু : ঋতুরাজ বসন্তের বিকেলে উৎসব ও আনন্দঘন পরিবেশে দিনাজপুরে অনুষ্ঠিত হলো ঘুড়ি উৎসব। ‘‘নির্মল আকাশে উড়াই ঘুড়ি-এসো আলোকিত সমাজ গড়ি’’ শ্লোগানকে সামনে রেখে পালিত হলো ঘুড়ি উৎসব।

 

বাংলাদেশ ঘুড়ি ফেডারেশনের সহযোগিতায় ও দিনাজপুর ঘুড়ি উৎসব কমিটির আয়োজনে শুক্রবার বিকাল ৪টায় স্থানীয় বড় ময়দানে আয়োজন করা হয় এই ঘুড়ি উৎসবের।

 

ঘুড়ি উৎসবে ফেডারেশনের পক্ষ থেকে বিভিন্ন দেশের প্রায় ১০০টি রং-বেরঙের বিভিন্ন সাইজের ঘুড়ি উড়ানো ও প্রদর্শন করা হয়। স্থানীয়ভাবে নানা বয়সের দেড় শতাধিক প্রতিযোগি আনন্দমূখর পরিবেশে ঘুড়ি উড়ানো ও কাটাকাটির উৎসবে মেতে উঠে।

 

Kite-2তবে শিশু-কিশোরদের অংশ গ্রহণ ছিল সবচাইতে বেশি। শিশুরা তাদের বাবা-মার হাত ধরে ঘুড়ি উড়ানোর আনন্দে নিজেদের শরিক করার জন্য সমবেত হয় উৎসব প্রাঙ্গনে। কিছু বয়স্ক লোক রঙিন ঘুড়ি নিয়ে নির্মল আকাশে আনন্দ ছড়িয়ে দেন।

 

ঘুড়ি উৎসব উপলক্ষে স্থানীয় শিশু একাডেমিতে আয়োজন করা হয় ঘুড়ি বিষয়ক শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা। এর পরে ঘুড়ি কাটাকাটি প্রতিযোগীতার উদ্বোধন করেন জেলা প্রশাসক আহম্মেদ শামীম আল রাজি। এই প্রতিযোগীতায় প্রায় শতাধিক স্থানীয় শিশু-কিশোরেরা অংশগ্রহণ করে।

 

পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম। বর্নাঢ্য এই আয়োজনের উদ্দ্যোগ গ্রহণ করেন বাংলাদেশ ঘুড়ি ফেডারেশ ,দিনাজপুর জেলা কমিটি। জেলা কমিটির সভাপতি ও দিনাজপুর ঘুড়ি উৎসব কমিটির আহবায়ক আবুল কালাম আজাদ তার সাথে সার্বক্ষণিক সহযোগিতা করেন শহিদুল ইসলাম , রাজিউদ্দীন ডাবলু, সুলতান কামাল উদ্দীন বাচ্চু, সাবেক প্রধান শিক্ষক শফিকুল ইসলাম প্রমুখ। বাংলাদেশ ঘুড়ি ফেডারেশনের সাধারণ সম্পাদক মোঃ শাহাজাহান মৃধা বেনু এ সময় উপস্থিত ছিলেন। ঘুড়ি উৎসব উপলক্ষে ভৈরবী সাংস্কৃতিক সংগঠনের উদ্দ্যেগে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email