মঙ্গলবার ৭ ফেব্রুয়ারী ২০২৩ ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুরে গত ৬ মাসে বিজিবি’র অভিযানে সাড়ে ১৫ কোটি টাকা মূল্যের ভারতীয় পণ্য আটক । ১৪৪জন গ্রেফতার । ১৫২টি মামলা দায়ের

দিনাজপুর প্রতিনিধি ।  দিনাজপুরের ফুলবাড়ী ৪০ বর্ডার গার্ড ব্যাটালিয়ন (বিজিবি)র চোরাচালান বিরোধী অভিযানে চলতি বছর গত ৬ মাসে ১৫ কোটি ৪৫ লক্ষ ৮০ হাজার ৮৪৯ টাকা মূল্যের ভারতীয় পণ্য আটক করে সরকারী কোষাগারে জমা করেছে।

দিনাজপুরের ফুলবাড়ী ৪০ বিজিবি’র অধিনায় লেঃ কর্ণেল জাহিদুর রশিদ বুধবার প্রেরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানান, গত ৬ মাসে ফুলবাড়ী ৪০ বিজিবি’র অধিনাস্থ ৮২ কিলোমিটার সীমান্ত এলাকা ও তার অধীনস্থ এলাকায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ভারতীয় পণ্য, মাদক দ্রব্য ও আগ্নেয়াস্ত্র উদ্ধার করতে সক্ষম হয়েছে। উদ্ধারকৃত ভারতীয় পণ্যের মূল্য ১৫ কোটি ৪৫ লক্ষ ৮০ হাজার ৮৪৯ টাকা নির্ধারণ করা হয়। এর মধ্যে একটি অত্যাধুনিক জাপানে প্রস্ত্ততকৃত পিস্তল, ২টি ম্যাগজিনসহ ৫ রাউন্ড গুলি, ২৪ হাজার ৬৭০ বোতল ফেন্সিডিল, ২৪১ বোতল লুপিকপ সিরাপ, ১ হাজার ১২১ বোতল বিদেশমিদ, ৫৭২ লিটার দেশী মদ, ৭ কেজি গাজা, ৭৩ হাজার ১৮৮ পিস ভারতীয় যৌন উত্তেজক ট্যাবলেট, ২২ হাজার ৩১৭টি নেশা জাতীয় ইনজেকশন, ১১৪ কেজি মদ তৈরীর ট্যাবলেট উদ্ধার করা হয়।

এছাড়া অভিযান চলাকালে ভারতীয় কাতান, বেনারসী, দেবদাস, রংমহল ও জর্জেট শাড়ী, থান কাপড়, থ্রি-পিস, শিশু পোশাক, বাইসাইকেল, জিরা, স্টিল সামগ্রি, ইমিটেশন সামগ্রি ও বিভিন্ন ধরনের ফল বিজিবি’র অভিযানে আটক করা হয়েছে।

অভিযান চলাকালে বিজিবি ১৪৪ জন আসামীসহ ৬৪টি মোটরসাইকেল, ৫টি প্রাইভেট কার, ১০টি ট্রাক আটক করে ১৫২টি মামলা দায়ের করেছে। এসব মামলায় ১৬৪ জন আসামী পলাতক রয়েছে।

সূত্রটি জানায়, অভিযান পরিচালনার জন্য প্রয়োজনীয় যানবাহন ও জনবল স্বল্পতার কারণে অভিযানের পরিমাণ যতটা হওয়া দরকার তা সম্ভব হয় না। তার পরেও বিজিবি’র সৈনিকেরা অব্যাহত চোরাচালান ও মাদকদ্রব্য প্রতিরোধে তাদের কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। আগামী ঈদ-উল ফিতরকে সামনে রেখে যাতে চোরাচালানীরা ভারতীয় পণ্য চোরাপথে প্রবেশ করতে না পারে সেজন্য তার এলাকায় রেডএলার্ট জারী করে বিজিবিকে সর্তক্য দৃষ্টিতে রাখা হয়েছে।