রবিবার ২৬ জুন ২০২২ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুরে গনমাধ্যম ব্যক্তিদের সাথে জেলা মৎস্য দপ্তরের মতবিনিময়

Dinaj-Fishদিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরে গনমাধ্যম ব্যক্তিদের সাথে জেলা মৎস্য দপ্তরের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৪ উপলক্ষে ‘‘ফরমালিনের ব্যবহার রোধ ও জলাশয় সংরক্ষনে সচেতনতা’’ বিষয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় জেলার মৎস্য চাষের চিত্র তুলে ধরে বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা হাসান ফেরদৌস সরকার। এ সময় তিনি বলেন, উৎপাদিত মাছ যাতে মানুষের জন্য হুমকির কারণ না হয় এবং মাছে যাতে ফরমালিন মিশাতে না পারে সে দিকে সবাইকে সতর্ক ও সচেতন হতে হবে। মানুষকে সচেতন করতে না পারলে আইন দিয়ে কিছু করা সম্ভব নয়।

জেলা মৎস্য কর্মকর্তা জানান, জেলায় মাছের চাহিদা ৪৫ হাজার মেট্রিক টন আর উৎপাদন হয় ৩৩  হাজার মেট্রিক টন। এই বিপুল ঘাটতি মেটাতে প্রাকৃকি জলাশয়ে অভয়াশ্রম গড়ে তুলে মাছের চাহিদা মেটানো সম্ভব। তিনি আরো বলেন, বর্তমান সরকার মৎস্য চাষের চেয়ে মৎস্য সংরক্ষণে বেশী গুরম্নত্ব দিচ্ছে। এক সময় দেশে নদী, নালা, খাল-বিল থেকে ৭০ ভাগ মাছ পাওয়া যেত এবং বদ্ধ জলাশয় থেকে ৩০ ভাগ মাছ আহরণ করা হতো। কিন্তু বর্তমানে প্রায় ৭০ ভাগ মাছই আহরিত হয় বদ্ধ জলাশয় থেকে। তিনি বলেন, একমাত্র মৎস্য দপ্তরই জেলায় জেলায় প্রথম ফরমালিন পরীক্ষার জন্য ডিজিটাল কিট বক্স সরবরাহ করে।

মতবিনিময় সভায় জেলা মৎস্য দপ্তরের সহকারী পরিচালক কাজী আবেদ আলী, মৎস্য দপ্তরের সম্প্রসারণ কর্মকর্তা মোঃ আলম শহিদুল্লাহ, মৎস্য জরিপ কর্মকর্তা মোঃ ফয়জার রহমান, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মামুনুর রশিদ, পার্বতীপুর খামার ব্যবস্থাপক মোঃ ইসাহাক আলীসহ দিনাজপুরে কর্মরত বিভিন্ন জাতীয় দৈনিক ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা অংশগ্রহন করেন।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email