শনিবার ১ অক্টোবর ২০২২ ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুরে গুড়ি গুড়ি বৃষ্টি : জনজীবন বিপর্যসত্ম পার্বতীপুরে টর্ণেডোর আঘাতে শতাধিক দোকানপাট বাড়ীঘর লন্ডভন্ড আহত ২০

দিনাজপুর  প্রতিনিধি :

ঘূর্ণিঝড় পাইলিন’র প্রভাবে দিনাজপুরসহ উত্তারাঞ্জলে প্রভাব পড়ায় সোমবার  সকাল থেকে বৃষ্টি ও ঝড়ো হাওয়া বয়ে চলায়  ঈদে ঘরমুখো মানুষকে বাড়ী ফিরতে বিড়ম্বনা পোহাতে হচ্ছে।

পার্বতীপুরে বিলাইচন্ডি ইউনিয়নের ক্যানেল বাজারে গতকাল সোমবার দুপুরে আকষ্মিক টর্নেডোর আঘাতে পুজা মন্ডপসহ শতাধিক দোকানপাট,বাড়ীঘর লন্ডভন্ড হয়ে গেছে।

এসময় রেজাউল(৩০), আব্দুল মালেক(৩৫), ওবায়দুল (৪০) শাহিনুর (৩২) সহ অমত্মত ২০ জন আহত হয়েছে।

এদিকে টর্নেডোর আঘাতে লন্ডভন্ড হয়ে যাওয়া বাড়ীঘরের নারী, শিশু, বৃদ্ধ সহ কয়েকশত মানুষ বৃষ্টির মধ্যে খোলা আকাশের নীচে মানবেতর অবস্থায় থাকলেও ঘটনার সাড়ে ৫ ঘন্টা পেরিয়ে গেলেও সেখানে উপজেলা প্রশাসনের কোন লোক যায়নি।

বিলাইচন্ডি ইউনিয়নের চেয়ারম্যান নুর মোহাম্মদ রাজা ও ওয়ার্ড সদস্য শাহীন জানান- দুপুর পোনে দুটার দিকে বৃষ্টিপাতের সময় ক্যানেল বাজারে আকষ্মিক টর্ণেডো আঘাত হানে। কয়েক মিনিটি স্থায়ী টর্ণেডোয় বাজার এবং বাজার সংগলণ হরতকিতোলা গ্রামটি লন্ডভন্ড হয়ে যায়। বাজারের ৫০/৬০টি দোকানঘর ও বাজার সংগলণ বাঘাচড়া হরতকিতোলা গ্রামের একটি পুজা মন্ডপসহ ৪০/৫০টি বাড়ীঘরের চালা উড়ে গেছে এবং দেয়াল পড়ে মাটির সাথে মিশে গেছে। ক্ষতিগ্রসত্ম এসব বাড়ীঘরের নারী, শিশু, বৃদ্ধ সহ কয়েকশত মানুষ বৃষ্টির মধ্যে খোলা আকাশের নীচে মানবেতর অবস্থায় রয়েছে।

পার্বতীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রাহেনুল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করে জানান-ঘটনাস্থল উপজেলা সদর থেকে ১৮/২০ কিলোমিটার দুরে হওয়ায় এবং বৃষ্টিপাতের কারণে ক্ষয়ক্ষতি নিরম্নপনের কাজ শুরম্ন করা সম্ভব হয়নি। বৃষ্টি কমলে উপজেলা ত্রাণ ও প্রকল্প বাসত্মবায়ন কার্যালয়ের লোকজন পাঠিয়ে ক্ষয়ক্ষতি নিরম্নপনের কাজ শুরম্ন করা হবে। তবে প্রাথমিক ভাবে ধারনা করা হচ্ছে ৩০/৪০টি পরিবার ক্ষতি হয়ে থাকতে পারে বলে তিনি জানান।

সোমবার সকাল ৭টা থেকে জেলার বিভিন্ন স্থানে গুড়ি গুড়ি বৃষ্টি পড়ছে। বৃষ্টির কারণে লোকজন রাসত্মায় বের হতে পারছে না। কুরবানীর গরম্নসহ ঈদের অন্যান্য কেনাকাটাও করতে পারছে না। মার্কেটগুলোতে কমে গেছে ক্রেতার সংখ্যা। বৃষ্টির কারণে শহরে রিক্সাসহ অন্যান্য যানবাহনের সংখ্যা কম থাকায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে আসা মানুষ ঘরমূখো মানুষ রেলস্টেশন, বাসটার্মিনালে আটক পড়েছে। বৃষ্টিতে শহরের রাসত্মা-ঘাট, হাট-বাজারে পানি জমে গেছে। পানি জমে গেছে ঈদগাহেও। এভাবে মঙ্গলবার বৃষ্টি থাকলে মাঠে ঈদের নামাজ পড়া সম্বভ হবে না।

এদিকে জেলার বীরগঞ্জে পাইলিনের প্রভাবে বৃষ্টি সাথে ঝড় বইছে। এতে উঠতি আমন ধানের ব্যাপক ক্ষতির খবর পাওয়া গেছে। প্রত্যক্ষদর্শীরা জানায়, উপজেলার বিভিন্ন স্থানে বাতাসের কারণে আমন  ধান মাটিতে মিলে গেছে।

দিনাজপুর আবহাওয়া অফিসের আবহাওয়া পর্যবেক্ষক রঞ্জিত কুমার রায় জানান, সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় পাইলিন’র প্রভাবে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হচ্ছে। তবে মঙ্গলবার দুপুরের মধ্যে বৃষ্টি কমে যেতে পারে বলে তিনি জানিয়েছেন ।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email