রবিবার ২ অক্টোবর ২০২২ ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুরে চলতি অর্থ বছরে ৯৮ কোটি ৪০ লক্ষ টাকায় ৫৮৮টি প্রকল্প গ্রহণ

চলতি অর্থ বছর দিনাজপুর জেলার ১৩টি উপজেলা, ৯টি পৌরসভা ও ১০২টি ইউনিয়নে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অর্থায়নে ৯৮ কোটি ৪০ লক্ষ টাকা ব্যয়ে ৫৮৮টি প্রকল্প গ্রহণ করা হয়। প্রকল্পগুলোর মধ্যে ৩৪০টি প্রকল্প সমাপ্ত করা হয়েছে এবং ২৪৮টি প্রকল্পের কাজ চলমান রয়েছে।
দিনাজপুর এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী প্রভাষ চন্দ্র বিশ্বাস জানান, চলতি অর্থ বছর জেলায় তৃণমূল পর্যায়ে যোগাযোগ ব্যবস্থা বৃদ্ধি, কাচা রাস্তা পাকাকরণ, বিভিন্ন প্রতিষ্ঠানের মাঠ ভরাট, বিভিন্ন প্রতিষ্ঠান সংস্কার, নির্মান, ব্রিজ ও কালভাট নির্মান প্রকল্পের আওতায় স্থানীয় সরকার মন্ত্রনালয় থেকে ৯৮ কোটি ৪০ লক্ষ টাকা বরাদ্দ পাওয়া গেছে। বরাদ্দকৃত অর্থে বিভিন্ন স্তরে ৫৮৮টি প্রকল্প গ্রহণ করা হয়। গৃহীত প্রকল্পগুলোর মধ্যে গত ফেব্র“য়ারী পর্যন্ত ৩৪০টি প্রকল্পের কাজ সমাপ্ত করা হয়েছে। অবশিষ্ট ২৪৮টি প্রকল্পের কাজ চলমান রয়েছে। এ পর্যন্ত চলতি অর্থ বছরে বরাদ্দকৃত অর্থের মধ্যে ৬২ কোটি ৯৭ লক্ষ ২ হাজার টাকা বরাদ্দ পাওয়া গেছে। গৃহীত প্রকল্পের কাজের অগ্রগতি ৬৪ ভাগ। প্রকল্পগুলো জেলার ১৩টি উপজেলা, ৯টি পৌরসভার এবং ১০২টি ইউনিয়নের আওতাধীন রয়েছে।
গৃহীত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে পল্লী সড়ক ও কালভাট মেরামত ও সংরক্ষণ, গ্রামীণ পাকা রাস্তা সংস্কার ও কাঁচারাস্তা নির্মাণ, জরুরী ভিত্তিতে ব্রিজ কালভাট মেরামত ও সংস্কার, নতুন পাকা রাস্তার নির্মান, পল্লী অঞ্চলের বিভিন্ন কার্যালয়ের অফিস রুম মেরামত ও সংস্কার, উপজেলা ও ইউনিয়ন পরিষদের অফিস মেরামত ও সংস্কার, প্রাথমিক বিদ্যালয় নির্মান ও সংস্কার, কৃষি কাজের অগ্রগতিতে নদীর পানি ব্যবহার করতে রাবার ড্যাম নির্মাণ এবং মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে নির্মানসহ একাধিক উন্নয়ন ও নির্মাণ কাজ প্রকল্পে অন্তর্ভুক্ত রয়েছে।
তিনি জানান, আগামী অর্থ বছরের জন্য এ জেলায় গ্রামীন অবকাঠামো রক্ষানাবেক্ষণ, উন্নয়নসহ এ ধরনের প্রকল্প গ্রহণ করতে ৩শ কোটি টাকার চাহিদাপত্র সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের বরাদ্দ চেয়ে প্রেরণ প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email