রবিবার ২৬ জুন ২০২২ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুরে চার উপজেলায় নতুন ভোটার ২৪১৩২

দিনাজপুর প্রতিনিধি : ভোটার তালিকা হালনাগাদকরণের প্রথম পর্যায়ে দিনাজপুর জেলার ১৩ উপজেলার মধ্যে ৪টি উপজেলায় ২৪ হাজার ১৩২ জন নতুন ভোটার হিসেবে অন্তর্ভূক্ত হয়েছে।

দিনাজপুর জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান জানান, সারা দেশের ন্যায় দিনাজপুরে ভোটার তালিকা হালনাগাদকরণের কাজ চলছে। গত ১৫ মে থেকে ২৮ মে পর্যমত্ম জেলার ১৩টি উপজেলার মধ্যে ৪টি উপজেলা সদর, ঘোড়াঘাট, নবাবগঞ্জ ও হাকিমপুর উপজেলায় প্রথম পর্যায়ে ভোটার তালিকার তথ্য সংগ্রহ করা হয়। এর পর ২৯ মে থেকে ২৬ জুন পর্যন্ত যাছাই-বাছাইয়ের পর তাদের নতুন ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করা হয়। নতুন তালিকায় অন্তর্ভূক্ত পুরুষ ও মহিলা ভোটারদের চূড়ান্ত তালিকা তৈরী করে নির্বাচন কমিশনে পাঠানো হয়েছে। এই ৪ উপজেলায় মোট ২৪ হাজার ১৩২ জন নতুন ভোটার অমত্মর্ভূক্ত করা হয়েছে। নতুন তালিকাভূক্ত ভোটরদের মধ্যে পুরুষ ১২,৮৭৬ জন ও মহিলা ১১,২৬৫ জন। এর মধ্যে সদর উপজেলায় ১১,৩৫৫ জন, ঘোড়াঘাটে ৩,৯৪৮, নবাবগঞ্জে ৬,০৫২ জন ও হাকিমপুর উপজেলায় ২,৭৭৭ জন।

নির্বাচন কর্মকর্তা আরো জানান, নতুন অন্তর্ভূক্ত এসব ভোটাররা আগামী নির্বাচনে ভোট দিতে পারবেন। আগামী ৩ মাসের মধ্যে তালিকাভূক্ত নতুন ভোটারদের হাতে জাতীয় পরিচয়পত্র (আইডি কার্ড) প্রদান করা হবে। এই ৪ উপজেলায় পূর্বে মোট ভোটার ছিল ৬ লাখ ৯ হাজার ১৮৩ জন। নতুন ২৪,১৩২ জন ভোটার যুক্ত হয়ে বর্তমানে ৪ উপজেলায় ভোটার হবে ৬ লাখ ৩৩ হাজার ৩১৫ জন।

নির্বাচন কর্মকর্তা নুরুজ্জামান আরো জানান, বর্তমানে আরো ৫টি উপজেলায় চিরিরবন্দর, পার্বতীপুর, ফুলবাড়ী, বিরামপুর ও বোচাগঞ্জ উপজেলায় নতুন ভোটার সংগ্রহের কাজ চলছে। এই ৫ উপজেলায় ভোটার তালিকা হালনাগাদকরণের কাজ ১ জুলাই হতে ২৫ জুলাই পর্যন্ত চলবে। আগামী ৩ আগষ্ট হালনাগাদ তালিকা প্রস্ত্তত হবে। অবশিষ্ট ৪টি উপজেলায় এ বছরের শেষ নাগাদ ভোটার তালিকা হালনাগাদকরণের কাজ সম্পন্ন করা হবে বলে তিনি জানান।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email