শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুরে ছবিসহ ভোটার তালিকা হাল নাগাদ কার্যক্রম

মোঃ ইউসুফ আলী, দিনাজপুর : নির্বাচন কমিশন সচিবালয়ে দীর্ঘদিন ধরে প্রায় ৭ লক্ষ ভোটার আইডি কার্ড পড়ে রয়েছে। কেউই কার্ড নিতে আসছেন না। তাই ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে যেন ভুয়া ভোটারগণ অন্তর্ভুক্ত হতে না পারেন সে ব্যাপারে সংশি­ষ্ট সকলকে সজাগ থাকতে হবে।

১০ ডিসেম্বর বুধবার বিকেলে দিনাজপুরে ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের এক পর্যালোচনা সভায় নির্বাচন কমিশনার ব্রিগ্রেডিয়ার জেনারেল (অবঃ) মোঃ জাবেদ আলী একথা বলেন। দিনাজপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের পর্যালোচনা সভায় জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা নুরুজ্জামান তালুকদারসহ উপজেলা নির্বাচন কর্মকর্তা এবং প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নির্বাচন কমিশনার জাবেদ আলী বলেন, পর্যায়ক্রমে ১৬ লক্ষ কার্ড বিতরণ হলেও এখনও প্রায় ৭ লক্ষ আইডি কার্ড গ্রহণে কেউই আসেননি। তাদের প্রদত্ত ঠিকানায় অনুসন্ধান চালিয়েও তাদের পাওয়া যায়নি। তাই ভুয়া ভোটার যেন তালিকায় অন্তর্ভুক্ত হতে না পারে সেব্যাপারে সংশি­ষ্ট সকলকে সর্তক ও দায়িত্বশীল ভুমিকা পালন করতে হবে।

তিনি বলেন, দিনাজপুরে ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে এখনও যারা অন্তর্ভুক্ত হতে পারেননি তারা ৩১ ডিসেম্বরের মধ্যে স্ব-স্ব উপজেলা নির্বাচন অফিসার কার্যালয়ে নিজ উদ্যোগে যোগাযোগ করে ফরম পূরণ করতে পারবেন। আর যারা নাম তালিকাভুক্ত করার পরেও ছবি তুলেন নি তারাও এই সুযোগ গ্রহণ করতে পারবেন ৩১ ডিসেম্বরের মধ্যে। তিনি বলেন, ধারণা করা হচ্ছে ছবি না তোলা ব্যক্তিরা হয়তো দরিদ্র। তারা নিজেদের কর্মসংস্থানে ব্যস্ত থাকায় ছবি তুলতে পারেননি। তাদেরকে ছবি তোলার জন্য আনার ক্ষেত্রে স্থানীয় জনপ্রতিনিধিদের এগিয়ে আসতে হবে।

জানুয়ারীর ১৫ তারিখের পর থেকে দেশে প্রথমবারের মত স্মার্ট কার্ড সরবরাহ করা হবে। তিনি বলেন, সারাদেশে শতকরা ৯৯ ভাগ স্থানে সার্ভার ষ্টেশন স্থাপন করা হয়েছে। পরে নির্বাচন কমিশনার জাবেদ আলী দিনাজপুর জেলার সার্ভার ষ্টেশনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

Spread the love