সোমবার ৬ ফেব্রুয়ারী ২০২৩ ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুরে জনসাধারণের জন্য ৩৪টি ব্রিজ-কালভাট নির্মান শেষে উন্মুক্ত

দিনাজপুরে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয়ের ২ কোটি ৪ লক্ষ টাকা ব্যয়ে জেলার ১৩টি উপজেলায় ৩৪টি কালভাট ও ব্রিজ নির্মান শেষে জনসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে।
দিনাজপুর জেলা ত্রাণ ও পূনর্বাসন কর্মকর্তা হাম্মাদুল বাকী জানান, গত বছর জানুয়ারী মাসে জেলার ১৩টি উপজেলায় ৩৪টি ব্রিজ ও কালভাট নির্মাণের জন্য ২ কোটি ৪ লক্ষ টাকা ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয় থেকে বরাদ্দ পাওয়া যায়। বরাদ্দকৃত অর্থ সংশ্লিষ্ট উপজেলার ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের সমন্বয়ে প্রকল্প গ্রহন করে গত ফেব্রুয়ারী মাসে প্রকল্পের কাজ শুরু করা হয়। গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী ব্রিজ ও কালভাটগুলো গত মার্চ মাস থেকে কাজ শুরু করে গত ২০ জুনের মধ্যে শেষ করা হয়েছে।
গ্রামীণ জনপদের সকল স্তরের জনগনের চলাচলের সুবির্ধার্থে নির্মিত ব্রিজ কালভাটগুলো গত ২৭ জুন থেকে ৩০ জুনের মধ্যে চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। ব্রিজ কালভাটগুলো জেলার তৃণমূল পর্যায়ে জনসাধারণের চলাচলের জন্য নির্মিত হওয়ায় গ্রামীণ জনপদের কাচা রাস্তায় চলাচলের ব্যাপক সুবিধা হয়েছে। ফলে গ্রামের সকল স্তরের জনগণ ব্রিজ কালভাট নির্মাণ হওয়ায় উৎসাহ ও উদ্দীপনা বেড়ে গেছে। নির্মিত ব্রিজ কালভাটের মধ্যে খানসামায় ৭টি, চিরিরবন্দরে ৫টি, সদর উপজেলায় ৪টি, বিরল, পার্বতীপুরে ৩টি, বীরগঞ্জ, ফুলবাড়ী, বিরামপুর, নবাবগঞ্জ ও হাকিমপুরে ২টি করে, বোচাগঞ্জ, কাহারোল ও ঘোড়াঘাটে ১টি করে মোট ৩৪টি ব্রিজ কালভাট নির্মান করা হয়েছে।
সূত্রটি জানায়, চলতি অর্থ বছরে জেলার ১৩টি উপজেলায় এ ধরনের ৮০টি ব্রিজ কালভাট নির্মানের জন্য ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয়ে প্রস্তাবনা প্রকল্প প্রেরণ করা হয়েছে।