শুক্রবার ১২ অগাস্ট ২০২২ ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুরে জাতীয় আদিবাসী পরিষদের মানববন্ধন

দিনাজপুর প্রতিনিধিঃ জাতীয় আদিবাসী পরিষদ গভীর উদ্বেগ ও উৎকন্ঠার সাথে দিনের পর দিন বছরের পর বছর লক্ষ্য করে আসছে যে, বিভিন্ন সময়ে এবং দেশে ১০ম জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে ও পরবর্তী সময়ে আদিবাসীদের উপর এক শ্রেণীর সন্ত্রাসী ও ভূমিদস্যুরা নানা জুলুম, অত্যাচার, নির্যাতন, ধর্ষন, হত্যা, অগ্নিসংযোগ করে চলেছে এর ফলে আদিবাসী জনগোষ্ঠী আতংকিত ও ভীতির মধ্যে দিন কাটাচ্ছে। তাদের প্রতিকারে কখনই প্রশাসনের সহযোগিতা ও ন্যায় বিচার পাচ্ছে না। এইভাবে চলতে থাকলে আদিবাসীরা এ দেশে শামিত্মতে বসবাস করতে পারবে না। স্বাধীনতার ৪৩ বছরে ভূমিদস্যুরা আদিবাসীদের জমি-জমা জাল ও জবর দখল করে সর্বশান্ত করেছে। ভুমিদস্যু ও সন্ত্রাসীদের একটাই উদ্দেশ্য তা হলো আদিবাসীদের সহায় সম্পদ লুণ্ঠন করা এবং দেশ থেকে বিতাড়ন করা। ইতি মধ্যে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আদিবাসীরা দেশত্যাগে বাধ্য হয়েছে। আদিবাসীরা নিজের মাতৃভূমিকে যতই নিজের দেশ মনে করুক না কেন কিন্তু রাষ্ট্র আদিবাসীদের আপন করতে পারছে না। ফলে আদিবাসীরা নিজ দেশে পরবাসীর ন্যায় জীবন-যাপন করতে বাধ্য হচ্ছে।

একইভাবে দিনাজপুর সদরের কর্নাই গ্রামে সংখ্যালঘুদের পরিবারে ও দোকানপাটে গত ৫ জানুয়ারি ২০১৪ তারিখে সন্ত্রাসীরা বর্বর হামলা চালায় এবং আগুন দিয়ে সম্পূর্ণ ছারখার করে দেয়। এমনিভাবে সারাদেশে আদিবাসী এবং সংখ্যালঘুদের উপর সন্ত্রাসী চলছে। আমার তার তীব্র নিন্দা জানাই এবং সন্ত্রাসীদের অবিলম্বে গ্রেফতার করে আইনের আওতায় এনে বিচারের দাবী সহ ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ প্রদানের দাবী জানাচ্ছি।

গতকাল মঙ্গলবার দিনাজপুর প্রেসক্লাব সম্মুখ সড়কে জাতীয় আদিবাসী পরিষদ দিনাজপুর জেলা কমিটি আয়োজিত দেশব্যাপী আদিবাসীদের উপর জুলুম নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচীতে বক্তারা একথা বলেন। জাতীয় আদিবাসী পরিষদ দিনাজপুর জেলা কমিটির সভাপতি শীতল মার্ডি এর সভাপতিত্বে কর্মসূচীতে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্র নাথ সরেন, দিনাজপুর সেক্টর কমান্ডার্স ফোরামের আহবায়ক আবুল কালাম আজাদ, আদিবাসী ছাত্র পরিষদ নবাবগঞ্জ উপজেলা কমিটির আহবায়ক রুপলাল মুর্মু, আদিবাসী ছাত্র পরিষদের  প্রচার সম্পাদক রুবেল টুডু, ছাত্র মৈত্রীর বিমান প্রমুখ।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email