বৃহস্পতিবার ১১ অগাস্ট ২০২২ ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুরে টিআইবি ও সনাক’র দুর্নীতিবিরোধী র্যা লী, সভা ও দুর্নীতি বিরোধী কবিগান

দিনাজপুর প্রতিনিধি: চাই স্বাধীন, নিরপেক্ষ ও কার্যকর দুর্নীতি দমন কমিশন এই শ্লোগানকে সামনে রেখে এবং দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহবান জানিয়ে সচেতন নাগরিক কমিটি (সনাক)  দিনাজপুর ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র উদ্যোগে গত ০৯ ডিসেম্বর, ২০১৩ নানা কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল বর্ণাঢ্য র‌্যালী, ভাঁজপত্র প্রকাশ, আলোচনা সভা ও দুর্নীতিবিরোধী কবিগান ।

৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে বিকাল ৪ টায় জেলা  শিল্পকলা একাডেমী থেকে শিক্ষক, সাংবাদিক, আইনজীবি, সমাজকর্মীসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিবগ সহ প্রায় দুই শতাধীক নারী পুরুষের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালী শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলায় এসে শেষ হয় ।

অনুষ্ঠান মালার দ্বিতীয় পর্বে ছিলো আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। সনাক সভাপতি জনাব হাবিবুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর সদর উপজেলা নির্বাহী অফিসার জনাব আব্দুর রহমান । এছাড়াও বিশেষ অতিথি হিসেবে শিক্ষাবিদ শফিকুল ইসলাম এবং জেলা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম উপস্থিত ছিলেন। আলোচনা সভায় মূল প্রবন্ধ পাঠ করেন, জনাব হাকিউল ইসলাম সনাক সদস্য ।। মহীয়সী নারী বেগম রোকেয়া দিবস উপলক্ষে প্রবন্ধ উপস্থাপন করেন ইয়েস সদস্য আয়েশা সিদ্দিকা আশা । প্রধান অতিথি তার বক্তব্যে দুর্নীতি দমন করতে না পারলেও দুর্নীতি প্রতিরোধে সকলকে সক্রিয় হবার আহবান জানান ।

আলোচনাসভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিলো দুর্নীতিবিরোধী কবিগান । ক্ষিতিষ চন্দ্র সরকার ও মালতী রানী সরকারের দুর্নীতিবিরোধী কবিগানের লড়াই জনমনে দারুন সাড়া ফেলে। প্রায় ২০০০ নারী পুরুষ অনুষ্ঠানটি উপভোগ করেন ।

দুর্নীতিবিরোধী এই আয়োজনের মাধ্যমে  অনেক মানুষের মধ্যে দুর্নীবিররোধী প্রচারণা পৌঁছে গেছে। অনুষ্ঠান চলাকালীন সনাকের ইয়েস সদস্যরা সকলের মধ্যে দুর্নীবিররোধী বিভিন্ন লিফলেট, প্রচারপত্র বিতরণ করে দুর্নীবিরোধী আন্দোলনে নাগরিকদেরকে সম্পৃক্ত করে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email