রবিবার ২১ এপ্রিল ২০২৪ ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুরে প্রচন্ড শীতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরে প্রচন্ড শীতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। হঠাৎ করে ঘন কুয়াশা ও হিমেল বাতাস প্রবাহের ফলে মানুষজনসহ গবাদি পশু ও অন্যান্য প্রাণিকুল শীতে কাহিল হয়ে পড়েছে।

দিনাজপুরে গত তিনদিন ধরে সূর্যের দেখা মিলছে না। একদিকে ২০ দলীয় জোটের লাগাতার অবরোধের কারণে ১৪ দিন ধরে যানবাহন চলাচল বন্ধ, অপরদিকে ঘন কুয়াশা ও হিমেল হাওয়া দুয়ে মিলে মানুষের ত্রাহিত্রাহি অবস্থা বিরাজ করছে। এ যেন মরার উপর খাড়ার ঘা। শীতের তীব্রতা বৃদ্ধির সাথে সাথে শীতার্ত মানুষের মধ্যে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠান সংগঠনের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ অব্যাহত রয়েছে।

দিনাজপুর আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানান, গতকাল সোমবার জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আদ্রতা ছিল ৯৫ সতাংশ।

মধ্যরাত থেকে ঘন কুয়াশার রাসত্মাঘাট ছিল ঢাকা। ঘন কুয়াশা ও হিমেল বাতাস অব্যাহত থাকায় শীতের তীব্রতা বেড়ে গেছে। তাছাড়া কুয়াশার কারণে সকাল থেকে সূর্যের মূখ দেখা না যাওয়ায় শীতের তীব্রতাও বেড়েছে।

প্রচন্ড শীতে মানুষ ঘর হতে বের হতে পারছে না। নিতামত্ম প্রয়োজন ছাড়া কেউ ঘর হতে বের হচ্ছেন না। শীতে সবচেয়ে বেশী সদস্যায় পড়েছেন খেটে খাওয়া মানুষেরা। খেটে খাওয়া এসব মানুষ কাজে বের হতে না পেরে অনাহারে-অর্ধ্বাহারে দিন কাটাচ্ছেন তারা। এই অবস্থা আরো বেশ কয়েকদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

Spread the love