শুক্রবার ২০ মে ২০২২ ৬ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুরে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত

Dinajpur Woman Collageদিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরে নানা আয়োজনে পালিত হয়েছে স্বাধীনতার মহান স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান’র ৯৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। এ উপলক্ষে দিনাজপুর জেলা প্রশাসন, আওয়ামীলীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বোচ্ছাসেবক লীগসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচী পালন করে। কর্মসূচীর মধ্যে ছিল বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা, খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, রচনা প্রতিযোগিতা, মিলাদ ও দোয়া মাহফিল। এছাড়া হাসপাতাল, এতিখানা ও অন্যান্য প্রতিষ্ঠানে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।

বঙ্গবন্ধুর ৯৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ১৭ মার্চ সোমবার সকাল ৯টায় দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী এ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার এমপি, জেলা প্রশাসক আহমেদ শামিম আল রাজী, পুলিশ সুপার মোঃ রুহুল আমিন, জেলা পরিষদের প্রশাসক আজিজুল ইমাম চৌধুরী, মুক্তিযোদ্ধা সংদের কমান্ডারসহ আওয়ামী লীগের নেতৃবৃন্দ। এছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিবের প্রতিকৃতিতে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, যুব মহিলা লীগ, বঙ্গবন্ধু পরিষদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, নবরম্নপিসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা শ্রদ্ধাঞ্জলি অর্পন করে। বিভিন্ন স্কুল কলেজের পক্ষ থেকেও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য অর্পন করা হয়।

এছাড়া জেলা আওয়ামী লীগ, বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা, জিলা স্কুল, সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, মিউনিসিপ্যাল উচ্চ বিদ্যালয়, চেরাডাঙ্গী উচ্চ বিদ্যালয়, সিকদার উচ্চ বিদ্যালয়, সরকারী কলেজ, সিভিল সার্জন অফিস, ইসলামিক ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠন বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান’র ৯৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচী পালন করে।

জেলা আওয়ামীলীগঃ জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান’র ৯৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে জেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, আলোচনা মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে জেলা আওয়ামীলীগ, শহর আওয়ামীলীগ, কোতয়ালী আওয়ামীল, যুবলীগ, ছাত্রলীগ, মহিলালীগ, শ্রমিক লীগসহ সকল অঙ্গ সংগঠনের নেতাকর্মী অংশগ্রহন করেন।

দিনাজপুর জিলা স্কুলঃ জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান এর ৯৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ১৭ মার্চ সকালে দিনাজপুর জিলা মাঠ থেকে স্কুলের প্রধান শিক্ষক মোঃ শাহিন আখতার’র নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে জেলা প্রশাসক কার্যালয়ে এসে মুল র‌্যালীতে যোগ দেয়। জিলা স্কুলের সকল ছাত্র, শিক্ষক-শিক্ষিকা ও কর্মচারী  অংশগ্রহন করে।

দিনাজপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ঃ জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান এর ৯৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ১৭ মার্চ সকালে দিনাজপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক চন্দ্র শেখ ভট্রা্চার্যের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে জেলা প্রশাসক কার্যালয়ে এসে মুল র‌্যালীতে যোগ দেয়।

দিনাজপুর মিউনিসিপ্যাল উচ্চ বিদ্যালয় (বাংলা স্কুল): জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান’র ৯৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে দিনাজপুর মিউনিসিপ্যাল উচ্চ বিদ্যালয় (বাংলা স্কুল) ১৭ মার্চ সকালে বিদ্যালয় মাঠ থেকে সহকারী প্রধান শিক্ষক মোঃ দেলোয়ার হোসেনের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি নিয়ে জেলা প্রশাসন আয়োজিত মুল র‌্যালীতে যোগ দেয়।

চেরাডাঙ্গী উচ্চ বিদ্যালয়ঃ জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান’র ৯৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে চেরাডাঙ্গী উচ্চ বিদ্যালয় ১৭ মার্চ সকালে বিদ্যালয় মাঠ থেকে প্রধান শিক্ষক মোঃ মিজানুর রহমার এর নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে চেরাডাঙ্গী এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় বিদ্যালয় মাঠে এসে শেষ হয়। র‌্যালী শেষে বিদ্যালয় মিলানয়তনে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ মিজানুর রহমার এর সভাপতিত্বে ও শরীর চর্চা শিক্ষক মোঃ ওবায়দুর রহমানের উপস্থাপনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সৈয়দপুর সিকদারগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ঃ জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান এর ৯৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সৈয়দপুর সিকদারগঞ্জ উচ্চ বিদ্যালয় ১৭ মার্চ সকালে বিদ্যালয় মাঠ থেকে প্রধান শিক্ষক মোঃ জাকির হোসেন’র নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে  সিকদারগঞ্জ, পুলহাট এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় বিদ্যালয় মাঠে এসে শেষ হয়। র‌্যালী শেষে বিদ্যালয় মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জাকির হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা মোঃ আব্দুস সবুর,বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ মাসুদ আলমগীর, মর্জিনা বেগম, ভবানী কুমার সিংহ, নুর ইসলাম প্রমূখ।

দিনাজপুর সরকারি কলেজঃ জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৯৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ১৭ মার্চ সকালে দিনাজপুর সরকারি কলেজের মুক্তমঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কলেজের ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান অর্চনা অধিকারীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ইলিয়াস আলী। প্রধান অতিথি ছিলেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর আবু  বক্কর সিদ্দিক।

সিভিল সার্জন অফিস দিনাজপুরঃ জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৯৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে দিনাজপুর সিভিল সার্জন অফিস বিভিন্ন কর্মসূচী পালন করে। কর্মসূচীর মধ্যে ছিল র‌্যালী, আলোচনা সভা, কেক কাটা ইত্যাদি।

ইসলামিক ফাউন্ডেশন দিনাজপুর জেলা শাখাঃ ইসলামিক ফাউন্ডেশন দিনাজপুর জেলা কার্যালয় আয়োজিত বঙ্গবন্ধু শিশু মঞ্চের উদ্যোগে ১৭ মার্চ জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ৯৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ছাত্র-ছাত্রীদের মাঝে কুইজ ও রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

এছাড়া দিনাজপুর শহরের চেহেলগাজী বিদ্যা নিকেতন, সারদেশ্বরী বালিকা উচ্চ বিদ্যালয়, আদর্শ উচ্চ বিদ্যালয়, ইকবাল ইচ্চ বিদ্যালয়, দিনাজপুর উচ্চ বিদ্যালয়, সরকারী মহিলা কলেজ, কলেজেয়েট স্কুল এন্ড কলেজ, আল-আমিন ইনস্টিটিউট, মহারাজা উচ্চ বিদ্যালয়, জুবিলী উচ্চ বিদ্যালয়, নুরজাহান কামিল মাদ্রাসাসহ শহরে অবস্থিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সদর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৯৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

হাবিপ্রবি

ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা ও বিভিন্ন কর্মসূচি পালনের মধ্য দিয়ে সোমবার হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। কর্মসূচির অংশ হিসেবে সকাল ৯ টায় হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. রুহুল আমিন কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করেন। এরপর ক্রমান্বয়ে পুস্পমাল্য অর্পণ করেন প্রগতিশীল শিক্ষক ফোরাম, ডরমিটরিসমূহ, বাংলাদেশ ছাত্রলীগ হাবিপ্রবি শাখা, কর্মকর্তা পরিষদ, প্রগতিশীল কর্মকর্তা পরিষদ, প্রগতিশীল কর্মচারী পরিষদসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৪তম জন্মদিন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এ হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. রুহুল আমিন হাবিপ্রবি স্কুলের শিক্ষার্থীসহ উপস্থিত সবাইকে নিয়ে কেক কাটেন।

দিবসের তাৎপর্যের উপর ভিত্তি করে সকাল  ১০ টায়  হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের   অডিটোরিয়াম-২-এ আইআরটি’র পরিচালক প্রফেসর ড. মো, সাইফুর রহমান-এর সভাপতিত্বে আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. রুহুল আমিন। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মেডিসিন সার্জারি এ্যান্ড অবস্ট্রেটিক্র্ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. মো. ফজলুল হক, কৃষিতত্ত্ব বিভাগের প্রফেসর ড. আলমগীর হাসান, প্রগতিশীল কর্মকর্তা পরিষদের সভাপতি কৃষিবিবিদ ফেরদৌস আলম, সাধারন সম্পাদক আ.ন.ম ইমতিয়াজ হোসেন,  বাংলাদেশ ছাত্রলীগ হাবিপ্রবি শাখার সভাপতি ইফতেখারুল ইসলাম রিয়েল ও সাধারন সম্পাদক অরুন কান্তি রায়, প্রগতিশীল কর্মচারী পরিষদের পক্ষে মো. আব্দুর রহিম প্রমূখ।

এরপর শিশুদের চিত্রাংকন ও আবৃত্তি প্রতিযেগিতার উদ্বোধন ও পুরস্কার বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. রুহুল আমিন। আলোচনাসভা শেষে বঙ্গবন্ধুর জীবনীর উপর ডকুমেন্টারী ফিল্ম প্রদর্শনা করা হয়।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email