রবিবার ২ অক্টোবর ২০২২ ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুরে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ উদযাপিত

images_018দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বাংলা নববর্ষ ১৪২১ সন উদযাপিত হয়েছে। এসব আয়োজনের মধ্যে ছিল আনন্দ শোভাযাত্র, পামত্মা ভাতের আয়োজন, চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা, বৈশাখী মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও দোয়া মাহফিল।

১৪ এপ্রিল সোববার বাংলা নববর্ষ ১৪২১ সন উপলক্ষে নববর্ষকে স্বাগত জানিয়ে দিনাজপুর জেলা প্রশাসন ও বৈশাখী উদযাপন পরিষদ’র উদ্যোগে দিনাজপুর বড়মাঠ হতে এক বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় বড়মাঠে এসে শেষ হয়। শোভা যাত্রায় নানা রঙের মুখোশ পড়ে, মাথায় গামছা বেধে, গ্রাম বাংলার ঐতিয্য গুরম্নর গাড়ী, ঘোড়ার গাড়ী, পালকি, নৌকায় চড়ে বিভিন্ন বয়সের নারী-পুরম্নষ শোভাযাত্রায় অংশ নেয়। এছাড়া জেলে, তাঁতী, কামার-কুমার, বর-কনে, দরবেশ, পাগলা বাবা, বৈরাগীসহ বিভিন্ন সাজে সজ্জিত হয়ে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী ও কিশোর-কিশোরীরা আনন্দ শোভাযাত্রায় অংশগ্রহন করে।

শোভাযাত্রায় অংশ নেন জাতীয় সংসদের হুইপ ও দিনাজপুর সদর আসনের সংসদ সদস্য ইকবালুর রহিম, জেলা প্রশাসক আহমদ শামিম আল রাজী, পুলিশ সুপার মোঃ রম্নহুল আমিন, জেলা পরিষদের প্রশাসক আজিজুল ইমাম চৌধুরী, বৈশাখী উদযাপন পরিষদের আহবায়ক মোঃ সফিকুল হক ছুটু, সদস্য সচিব মোঃ আনোয়ারম্নল ইসলামসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকমর্তা, দিনাজপুর জিলা স্কুল, সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, সারদেশ্বরী উচ্চ বালিকা বিদ্যালয়, ইকবাল উচ্চ বিদ্যালয়, দিনাজপুর মিউনিসিপ্যাল হাই (বাংলা স্কুল), দিনাজপুর উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, বঙ্গবন্ধ শিশু-কিশোর মেলা, নবরম্নপী, গ্যালাড়ী ষড়ং, দিগমত্ম শিল্পী গোষ্ঠী, মনি মেলাসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন। এ ছাড়া বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন তাদের নিজস্ব ভ্যানুতে সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানান কর্মসূচী পালন করে।

দিনাজপুর জেলা প্রশাসন ও শিশু একাডেমীর যৌথ উদ্যোগে শিশু একাডেমী মিলনায়তনে সকালে শিশুদের জন্য চিত্রাংকন ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করে।

সন্ধ্যায় গোর-এ-শহীদ বড় ময়দানে দিনাজপুর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সপ্তাহব্যাপী বৈশাখী মেলার উদ্বোধন করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। বৈশাখী মেলা উদ্বোধন শেষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। দিনাজপুর বৈশাখী উৎসব পরিষদের আহবায়ক মোঃ শফিকুল হক ছুটু’র সভাপতিত্বে বৈশাখী মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী, বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মোঃ রম্নহুল আমিন, দিনাজপুর পৌরসভার মেযর সৈয়দ জাহাঙ্গীর আলম।

অনুষ্ঠানে প্রশাসনের অন্যান্য কর্মকর্তা ও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন শেষে নববর্ষ উপলক্ষে অনুষ্ঠিত সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ইকবালুর রহিম ও জেলা প্রশাসক আহমেদ শামিম আল রাজী।

বাংলা বর্সবরণ উপলক্ষে দিনাজপুর সদর উপজেলা মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে সকালে বালুবাড়ীস্থ বন্ধন কমিউনিটি সেন্টারে নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ ফরিদুল ইসলামকে পান্তা উৎসবের আয়োজন করে। এতে বক্তব্য রাখেন নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ ফরিদুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক জেলা কমান্ডার মকসেদ আলী মঙ্গলীয়া, সাবেক ডেপুটি কমান্ডার আব্দুল জলিল, ডেপুটি কমান্ডার মোঃ কবিরম্নল ইসলাম, শ্রমিক নেতা বীর মুক্তিযোদ্ধা মোজাম্মল হক প্রমূখ। পরে পান্তা ভাতের খাওয়ার আয়োজন করা হয়।

এছাড়া শহরের বিভিন্ন পাড়া-মহল্লায় বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন পান্তা ভাত, সাংস্কৃতিক প্রতিযোগিতা, বৈশাখী মেলার আয়োজন করে।

হাবিপ্রবিত

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে সোমবার বাংলা নববর্ষ ১৪২১ পালিত হয়েছে। পুরাতন, জরা আর জীর্ণকে বিদায় জানিয়ে শুভ, সুন্দর ও মঙ্গলকে বরণ করার আকাঙ্খা ও সম্ভাবনায় হাবিপ্রবি’র ছাত্র-ছাত্রীরা মেতে উঠে আনন্দ উদযাপনে। সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. রুহুল আমিনের নেতৃত্বে বৈশাখী শোভাযাত্রা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় অংশ গ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. বলরাম রায়, বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা শাখার পরিচালক প্রফেসর ড. মো. শাহাদৎ হোসেন খান, প্রফেসর ডা. মো. ফজলুল হক, প্রফেসর ড. মোছা. আফরোজা খাতুনসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। ঢাক-ঢোল, বাঁশি আর একতারার সুরে নেচে-গেয়ে তারুণ্যের উচ্ছ্বাস প্রকাশ করে ছাত্র-ছাত্রীরা। এছাড়া বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে বাংলাদেশ ছাত্রলীগ হাবিপ্রবি শাখা, সাংস্কৃতিক সংগঠন অর্ক, রোটার‌্যাক্ট ক্লাবসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও অন্যান্য সাংস্কৃতিক সংগঠন দিনব্যাপী নানাবিধ কর্মসূচি পালন করে।

 

চিরিরবন্দর

দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের চিরিরবন্দরে গত ১৪ এপ্রিল সোমবার রাণীরবন্দর নজরুল পাঠাগার ও ক্লাবের উদ্যোগে বাংলা নববর্ষ উপলক্ষে ‘আমরা বাঙালি’ বৈশাখী র‌্যালী বের হয়। র‌্যালীটি রাণীরবন্দরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ শেষে নজরুল পাঠাগার ও ক্লাব চত্বরে মিলিত হয়। র‌্যালীতে মহিষের গাড়ি, লাঙ্গল-জোয়াল, কৃষকের পানতা ভাত নিয়ে যাওয়ার দৃশ্য রয়েছে। এছাড়াও র‌্যালিতে বিভিন্ন গ্রামবাংলার দৃশ্যের প্রতিচ্ছবিও প্রস্ফুটিত হয়েছে। র‌্যালিতে বিভিন্ন স্তরের মানুষ বাঙালি সাজে সজ্জিত হয়ে অংশগ্রহণ করে। র‌্যালিটি বর্তমান প্রজন্মের মানুষের হৃদয় কাড়ে।

খানসামা

দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের খানসামা উপজেলায় কুমড়িয়া দ্বি-মূখী উচ্চ বিদ্যালয় ও কুমড়িয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের আয়োজনে বিদ্যালয় চত্বরে বৈশাখী মেলা অনুষ্ঠিত হয়েছে। বাংলা নববর্ষকে স্বাগত জানিয়ে একটি বৈশাখী র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি জাতীয় সঙ্গীতের মাধ্যমে উদ্বোধন করেন ভাবকি ইউনিয়ন চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম। র‌্যালিতে নেতৃত্ব দেন বিদ্যালয় দু’টির প্রধান শিক্ষক মো. শামসুল হক ও মো. জহুরুল হক। এ বৈশাখী র‌্যালীটি কুমড়িয়াসহ রাণীরবন্দরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে বিদ্যালয় চত্বরে মিলিত হয়। বিদ্যালয় দু’টির শিক্ষার্থী ও শিক্ষক র‌্যালিতে অংশগ্রহণ করে। নববর্ষের মেলায় নাগরদোলা, মঙ্গল শোভাযাত্রা, র‌্যাফেল ড্র, মিষ্টি, খেলনা, হরেক রকম পিঠার পসরা সাজিয়ে বসেন ব্যবসায়ীরা। মেলা উপলক্ষে বিভিন্ন গ্রামিণ খেলাধূলা অনুষ্ঠিত হয়। মেলা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email