মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

দিনাজপুরে বৃক্ষপাগল আখতার হামিদের তাল গাছের চারা রোপণ

আব্দুর রাজ্জাক, দিনাজপুর ॥ প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা আর সৌন্দর্য বৃদ্ধির জন্য দিনাজপুরে তালগাছের চারা রোপণ করছেন বৃক্ষপাগল আখতার হামিদ। চলতি বছরের আগষ্ট মাস হতে রাস্তার ধারে শুরু হয় তালগাছ রোপণে তাঁর কর্মপরিকল্পনা। প্রায় এক হাজার তালগাছের চারা রোপণের পরিকল্পনা রয়েছে এই বৃক্ষপাগল আখতার হামিদের।

জানা গেছে, চলতি বছরের আগস্টের ২৮ তারিখে দিনাজপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের সামনের রাস্তা হতে দেওয়াগবাগ মসজিদ পর্যন্ত সারিবদ্ধভাবে ৬৩টি, ১১ সেপ্টেম্বর রামসাগর জাতীয় উদ্যানের প্রবেশ গেইটের আগে মুল রাস্তার দুধারে ২৫০টি, ১২ সেপ্টেম্বর এলজিইডি ব্রীজ হতে পানি উন্নয়ন বোর্ডের পিছনের ঘাঘরা ক্যানেলের ধারে সারিবদ্ধভাবে ৭২টি, ওয়াপদা ব্রীজের পাশে ৬৫টি, ১৪ সেপ্টেম্বর মিশন রোড হতে ওয়াপদা ব্রীজ পর্যন্ত রাস্তার দুইধারে সারিবদ্ধভাবে ৫০টি তালগাছের চারা রোপণ করেছেন বৃক্ষপাগল আখতার হামিদ। এভাবেই ছুটির দিনে সদর উপজেলার বিভিন্ন সরকারি রাস্তার দুইধারে তালগাছের চারা রোপণ করে চলেছেন তিনি। থেমে নেই এখনও। তার এই অভিযান অব্যাহত রয়েছে বলে জানা গেছে।

শুধু তালগাছের চারা রোপণ করেই ক্ষান্ত হননি তিনি। এ পর্যন্ত বিভিন্ন জাতের ফলজ ও ফলদ বৃক্ষের প্রায় পাচ শতাধিক চারাও বিতরণ করেছেন এই আখতার হামিদ। একজন সরকারি চাকুরিজীবি হয়েও দিনাজপুরে প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা আর সৌন্দর্য বৃদ্ধিতে অফিসশেষে অবসর দিনে গাছের চারাগুলো রোপণ করেছেন।

দিনাজপুর বন বিভাগের ক্যাশিয়ার বৃক্ষপাগল আখতার হামিদ সময়ের আলোকে বলেন, ছোট বেলা থেকে আমার মা-বাবার থেকে গাছ লাগানোর উৎসাহ পেয়েছি। আমার বাবা সরকারি রাস্তার ধারে আমাকে নিয়ে গাছ লাগাতেন। তাছাড়া আমি বন বিভাগে চাকরির সুবাদে গাছ লাগানোর সুযোগও পেয়েছি। ছুটির দিনে যেখানে চাকরি করেছি সেখানেই গাছ লাগিয়েছি মানুষের সহযোগিতা নিয়ে। কিছু দিন আগে দিনাজপুরে বজ্রপাতে একদিনে ৭ টি বাচ্চার অকাল মৃত্যু হয়েছে। এতে আমার তাল গাছ লাগানোর প্রবণতা বেড়ে গেছে। একদিন মানুষের উপকারে আসবে। অনেককেই গাছ লাগানোর জন্য ফেইসবুকে উৎসাহিত করি।

তিনি বলেন, বর্তমানে জলবায়ু পরিবর্তন ঘটেছে। গাছ লাগানোর দরকার আছে। এতে অক্সিজেন, ফল-ফুল, সৌন্দর্য ইত্যাদি বৃদ্ধি পায়। নিজের স্মৃতি কিছুটা হলেও থাকবে। এটা সওয়াবের এবং আনন্দের কাজ বলে জানান তিনি।

Please follow and like us:
RSS
Follow by Email