রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

দিনাজপুরে ব্র্যাকের আয়োজনে এনজিও কর্মীদের নিয়ে যক্ষ্মা বিষয়ক ওরিয়েন্টেশন

কুরবান আলী, দিনাজপুর : সোমবার দিনাজপুরে ব্র্যাকের আয়োজনে এইচআইভি/এইডস, প্রজনন স্বাস্থ্য বিষয়ক এনজিও কর্মীদের নিয়ে যক্ষ্মা বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকাল ১০টায় দিনাজপুরের বাশেরহাটস্থ ব্র্যাকের আঞ্চলিক অফিসে এইচআইভি/এইডস, প্রজনন স্বাস্থ্য বিষয়ক এনজিও কর্মীদের নিয়ে ১দিনের যক্ষ্মা বিষয়ক ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত হয়। সভায় রির্সোস পার্সন হিসেবে উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডাঃ সুলতান মোঃ শামসুজ্জামান ও সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ মাসতুুরা বেগম, এনজিও কর্মীদের উপস্থিত ছিলেন লাইট হাউজের জেলা ব্যবস্থাপক মোঃ শফিউল আযম, মেরী স্টোপস কিনিকের ম্যানেজার মোঃ মাসুদ রানা, কেয়ার বাংলাদেশের ম্যানেজার মোঃ সাইফুল ইসলাম, ব্র্যাক স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচীর উপজেলা ব্যবস্থাপক মোঃ মোশারুল হকসহ প্রমুখ। ওরিয়েন্টেশন সভা পরিচালনা করেন ব্র্যাক স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচী জেলা ব্যবস্থাপক মোঃ ফিরোজ শাহ মিয়া।

উক্ত ওরিয়েন্টেশনে যক্ষ্মা রোগের ইতিহাস, বিশ্বে যক্ষ্মার সার্বিক পরিস্থিতি, বাংলাদেশে যক্ষ্মারোগের অবস্থা, জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির লক্ষ্য ও উদ্দেশ্য, যক্ষ্মা কি ও কত প্রকার, এর লক্ষণ, বিস্তার, ভয়াবহতা, প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা, চিকিৎসা, ডট্স, পার্শ্বপ্রতিক্রিয়া ও ব্যবস্থাপনা, শিশুদের যক্ষ্মা রোগ, ঔষধ প্রতিরোধী যক্ষ্মারোগ, যক্ষ্মা ও এইচআইভি/এইড্স এর মধ্যে সম্পর্ক, যক্ষ্মারোগী সনাক্ত হলে করণীয় প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা করা হয়।

 

Spread the love