মঙ্গলবার ১৬ অগাস্ট ২০২২ ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুরে মহামারি আকারে দেখা দিয়েছে গরুর ক্ষুরা রোগ

দিনাজপুর প্রতিনিধি : ঈদের পর থেকে দিনাজপুরে গরু ক্ষুরা রোগ মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। ইতিমধ্যেই  খামারিদের বেশ কয়েকটি গরু মৃত্যুবরণ করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে জরুরী ভিত্তিতে ঢাকা থেকে ভ্যাকসিন আনা হয়েছে।

দিনাজপুর জেলা প্রাণি সম্পদ কার্যালয়ের চিকিৎসক ডাঃ মোঃ শাহিনুর আলম জানান, ঈদকে উপলক্ষ করে ভারত থেকে যে সব গরু আনা হয়েছিল ওই সব গরুতে ভাইরাস ছিল। ওই সব গরু বিভিন্ন খামার ও বাড়িতে রাখা হয়েছিল। ফলে ক্ষুরা রোগের এ ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়েছে। ইতিমধ্যেই বেশ কিছু গরু মারা গিয়েছে। ভাইরাস প্রথমে পা ও জিহ্বয়ায় ঘা হচ্ছে। চিকিৎসা দেয়ার আগেই মৃত্যুবরণ করছে। ছোট ছোট গরুদের আক্রমন করছে হার্টে।

এই রোগের নাম দেয়া হয়েছে টাইগার হার্ট ডিজিজ। আক্রমন করলে রেহাই নেই। ঢাকা থেকে জরুরী ভিত্তিতে ভ্যাকসিন আনা হয়েছে খামারি ও গরু লালনকারিদের পরামর্শ দেয়া হচ্ছে জীবনানাশক ভ্যাকসিন দিয়ে খামার পরিষ্কারসহ পরিচর্চা সঠিক ভাবে করার। এদিকে কালিতলার বাপ্পির ২টি, রামনগরের রাজার ১টি ও ঘাসিপাড়ার নূরের ১টি গরু মারা গেছে।

বাপ্পি বলেন, ভারত থেকে আমদানি করে আনা গরুর মধ্যেই যে ভাইরাস ছিল তার স্বীকার হচ্ছে আমাদের দেশীয় গরু। গরুর রোগ ধরার আগেই মারা যাচ্ছে। মহামারি আকারে গরুর ক্ষুরা রোগ দেখা দিয়েছে। তিনি এ ব্যাপারে  সরকারের আরও উদ্যোগ গ্রহনের দাবি জানান।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email