বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুরে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত

Dinajpur-16-Fদিনাজপুর প্রতিনিধি: সারা দেশের ন্যায় দিনাজপুরেও পালিত হয়েছে মহান বিজয় দিবস২০১৩। বিনম্র শ্রদ্ধা আর ভালবাসায় জেলাবাসি স্মরন করেছে জাতির শ্রেষ্ঠ সন্তানদের। ১৬ ডিসেম্বর রাত ১২.০১ মিনিটে প্রথম প্রহরে ৩১ বার তোপ ধ্বনির মাধ্যমে দিবসের কার্যক্রম শুরু হয়। এ উপলক্ষে সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন বিসত্মারিত কর্মসূচী গ্রহন করে। কর্মসুচীর মধ্যে ছিল শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন, স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের বর্ণাঢ্য কুচকাওয়াজ, আলোচনা সভা, রক্তদান কর্মসূচী, মসজিদে মসজিদে বিশেষ মুনাজাত ও অন্যান্য উপসনালয়ে বিশেষ প্রার্থনা, হাসপাতাল-কারাগার, ও শিশু সদনে উন্নতমানের খাবার পরিবেশন ইত্যাদি।

১৬ ডিসেম্বর দিবসের প্রথম প্রহরে রাত ১২.০১ মিনিটে দিনাজপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থিত শহীদ স্মতিসত্মম্ভে পুস্পাঞ্জলি অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি প্রথমে শ্রদ্ধা নিবেদন করেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, দিনাজপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবালুর রহিম, জেলা প্রশাসক আহমেদ শামিম আল রাজী, পুলিশ সুপার মোঃ সারোয়ার মর্শেদ শামিম। এর পর শ্রদ্ধা নিবেদন করেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও দিনাজপুর জেলা পরিষদের প্রশাসক আজিজুল ইমাম চৌধুরী, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ও জেলা প্রশাসক আহমদ শামিম আল রাজী’র নেতৃত্বে মুক্তিযোদ্ধা নেতৃবৃন্দ, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্যেন্দ্র নাথ সরকার। এর পর শদ্ধা নিবেদন করেন দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম ও পৌরসভা কাউন্সিলরবৃন্দ, জেলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলালীগসহ আওয়ামীলীগের অন্যান্য অঙ্গ-সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ, জেলা বিএনপি’র সভাপতি আলহাজ্ব মোঃ লুৎফর রহমান মিন্টু ও সাধারণ সম্পাদক মুকুর চৌধুরীর নেতৃত্বে জেলা বিএনপি নেতৃবৃন্দ, পৌর বিএনপি’র নেতৃবৃন্দ, ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, মুক্তিযোদ্ধা দল, তাঁতীদল ও সকল অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

এ ছাড়া শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন দিনাজপু মেডিকেল কলেজ হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. এমবিএম ইকবাল’র নেতৃত্বে হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, দিনাজপুর সিভিল সার্জন, বিএমএ ও স্বাচিব দিনাজপুর জেলা শাখার নেতৃবৃন্দ, ডক্টর এসোসিয়েশন অব বাংলাদেশ ড্যাব দিনাজপুর জেলা শাখার সভাপতি ডা. হাফিজুর রহমান’র নেতৃত্বে ড্যাব নেতৃবৃন্দ, সম্মিলিত পেশাজীবী পরিষদ জেলা শাখার সদস্য সচিব ডা. জিয়াউর রহমান জিয়া’র নেতৃত্বে পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ, দিনাজপুর মেডিকেল কজেল শাখা ছাত্রদল, গনপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলীর নেতৃত্বে গনপূর্ত বিভাগের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলীর নেতৃত্বে কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, জেলা আইনজীবী সমিতি, জেলা জাতীয় পাটি’র সাধারণ সম্পাদক আহমেদ শফি রম্নবেল’র নেতৃত্বে জেলা জাতীয় পার্টি নেতাকর্মী, জেলা ওয়ার্কার্স পার্টি জেলা কমিটির সম্পদক রবিউল আউয়াল খোকা’র নেতৃত্বে জেলা নেতৃবৃন্দ, জেলা জাসদ, কমিউনিষ্ট পার্টি, জেলা জাগপা’র সভাপতি আলহাজ্ব রকিব উদ্দিন চৌধুরী মুন্না’র নেতৃত্বে জাগপা নেতৃবৃন্দ, যুব জাগপা, ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপ, দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি এম রফিক ও সাধারণ সম্পাদক মোঃ ফজলে রাবিব’র নেতৃত্বে মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দ, বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখা, দিগমত্ম শিল্পী গোষ্ঠি, উদীচী, নবরম্নপী, কৃষিবিদ ইনস্টিটিউশন দিনাজপুর জেলা শাখা, পলস্নী শ্রী বালুবাড়ী, দিনাজপুর জেলা নির্মাণ মিস্ত্রি শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ খোকন’র নেতৃত্বে নির্মাণ শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দসহ প্রায় অর্ধশতাধিক প্রতিষ্ঠান ও সংগঠন। এ দিকে চেহেলগাজী মাজারে অবস্থিত শহীদ স্মৃতিসত্মম্বে বিভিন্ন সংগঠন পুস্পাঞ্জলি অর্পনের মাধ্যমে শহীদদের প্রতি শদ্ধা নিবেদন করেন। এ ছাড়াও জেলার সদর উপজেলাসহ ১৩ উপজেলায় মহান বিজয় দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে।

বিএনপিঃ

৪২তম মহান বিজয় দিবস উপলক্ষে দিনাজপুর জেলা বিএনপি ১৬ ডিসেম্বর সোমবার জেল রোডস্থ দলীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করে। জেলা বিএনপি’র সভাপতি আলহাজ্ব মোঃ লুৎফর রহমান মিন্টু’র সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা বিএনপি’র ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আখতারম্নজ্জামান জুয়েল, সহ-সাংগঠনিক সম্পাদক মাহবুবুল হক হেলাল, জেলা যুবদলের আহবায়ক মোঃ জাহাঙ্গীর আলম, জেলা মুক্তিযোদ্ধা দলের সাধারণ সম্পাদক মোঃ মতিয়ার রহমান মাষ্টার, পৌর বিএনপি’র সহ-সভাপতি  প্রমূখ। অনুষ্ঠানে জেলা বিএনপি, পৌর বিএনপি, যুবদল, ছাত্রদল, শ্রমিকদলসহ নেতাকর্মী উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসনঃ

 ৪২তম মহান বিজয় দিবস উপলক্ষে ১৬ ডিসেম্বর সোমবার গোর-এ-শহীদ বড়মাঠে জেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। কুচকাওয়াজে অংশগ্রহন করে দিনাজপুর জিলা স্কুল, সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়, দিনাজপুর মিউনিসিপ্যাল উচ্চ বিদ্যালয় (বাংলা স্কুল), জুবিলী উচ্চ বিদ্যালয়, ইকবাল উচ্চ বিদ্যালয়, দিনাজপুর উচ্চ বিদ্যালয়, সারদেস্বরী বালিকা উচ্চ বিদ্যালয়, তফি উদ্দীন মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়, কলেজিয়েট স্কুল এন্ড কলেজ, সেন্ট ফিলিপস্ উচ্চ বিদ্যালয়, মহারাজা উচ্চ বিদ্যালয়, সিরাজাম মুনিরা এতিমখানা, দিনাজপুর নোবল মেডিকেল ইনস্টিটিউটসহ শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী ও শিশু-কিশোর সংগঠনের সদস্যরা। কুচকাওয়াজে সালাম গ্রহন করেন জেলা প্রশাসক আহমেদ শামিম আল রাজী ও পুলিশ সুপার মোঃ ময়নুল ইসলাম। কুচকাওয়াজে ছাত্র-ছাত্রীরা বিভিন্ন শারিরীক কসরত প্রদর্শন করে। জেলা প্রশাসনের কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ অন্যান্য সধীবৃন্দ কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন।

দিনাজপুর পৌরসভাঃ

৪২তম মহান বিজয় দিবস উপলক্ষে ১৬ ডিসেম্বর সোমবার দিনাজপুর পৌরসভা গোর-এ-শহীদ বড় মাঠে প্রীতি টুর্নামেন্ট ও আলোচনা সভার  অয়োজন করে। এতে বক্তব্য রাখেন জেলা প্রশাসক আহমেদ শামিম আল রাজী, দিনাজপুর পৌসভা মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম। অনুষ্ঠানে অংশগ্রহন করেন পৌরসভার কাউন্সিলরবৃন্দ, জেলা প্রশাসনের কর্মকর্তা, পৌরসভার কর্মকর্তা-কর্মচারী ও অন্যান্য সুধীজন। পরে প্রতিযোগিতায় অংশগ্রহনকারী সকলের মাঝে শুভেচ্ছা পুরষ্কার পদান করা হয়।

 

নবাবগঞ্জ

নবাবগঞ্জ উপজেলায় যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে মহান বিজয় দিবস পালিত হয়েছে। কর্মসূচীর মধ্যে ৩১ বার তোপধ্বনি, শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন, সরকারী/বেসরকারী অফিস ও ভবনে জাতীয় পত্কা্ উত্তোলন, কুচকাওয়াজ ও অভিবাদন গ্রহন, শিশু-কিশোরদের খেলা-ধুলা, চিত্রাংকন প্রতিযোগিতা, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধণা, জাতির শান্তি ও অগ্রগতি কামনা করে মসজিদ/মন্দিরে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, হাসপাতাল ও এতিমখানায় উন্নত মানের খাবার পরিবেশন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অন্তর্ভূক্ত ছিল। বেলা সাড়ে ১১ টায় হাইস্কুল মাঠে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠান উপজেলা নির্বাহী অফিসার আহসান হাবিবের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান শিবলী সাদিক এবং বিশেষ অতিথি হিসাবে থানা অফিসার ইনচার্জ এস কে আব্দুল্যাহ আল আল সাইদ, উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) শাহ মোঃ আলমগীর হোসেন ও থানা আ’লীগের সাঃ সম্পাদক আতাউর রহমান উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের মাঝে পুরস্কার বিতরন করা হয়।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email