রবিবার ২২ মে ২০২২ ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুরে রসায়ন বিজ্ঞানীদের ৩৬তম জাতীয় সম্মেলন

HSTUদিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  অডিটোরিয়ামে রসায়নবিজ্ঞানীদের৩৬তমজাতীয়সম্মেলনঅনুষ্ঠিতহয়েছে।

দিনব্যাপী এই সম্মেলনে দেশ-বিদেশের মোট ৩৫০ জন রসায়ন বিজ্ঞানী অংশগ্রহণ করেন।

সম্মেলনে প্রধান অতিথি ছিলেন,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলাদেশ কমর্ কমিশন সদস্য বিশিষ্ট বিজ্ঞানী প্রফেসর শরীফ এনামুল কবির। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, মাওলানা ভাষানী  বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যাঞ্জেলর প্রফেসর ড. মোহাম্মদ আলাউদ্দীন, দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যাঞ্জেলর প্রফেসর রুহুল আমিন, বাংলাদেশ রসায়ন সমিতি’র সভাপতি প্রফেসর ড. জসিম আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার প্রফেসর ড. বলরাম রায়।
জাতীয় সম্মেলনে প্রধান অতিথি তার বক্তব্যে বলেছেন, বর্তমানে দেশে যে খাদ্য উৎপাদিত হচ্ছে ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য চাহিদা মেটাতে ২০৫০ সালে দেশে বর্তমানের দ্বিগুন খাদ্য উৎপাদন করতে হবে। খাদ্য উৎপাদনের এই চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষিবিদ এবং রসায়নবিদদেরই মূল ভুমিকা পালন করতে হবে। আর এ জন্য কৃষকদেরও ভূমিকার উপরও গুরুত্বারোপ করেন বক্তারা।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email