সোমবার ২২ এপ্রিল ২০২৪ ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুরে শিশু সুরক্ষা বিষয়ক মত বিনিময় সভা

খান মোঃ আঃ মজিদ, দিনাজপুর থেকে : ‘‘শিশু শ্রম প্রতিরোধ হবে এবং শিশু অধিকার প্রতিষ্ঠিত হবে’’-এই শে­াগানকে সামনে রেখে সুশীল সমাজের নেতৃবৃন্দদের সাথে শিশু সুরক্ষা বিষয়ক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

 

বুধবার পল­ীশ্রী কনফারেন্স রুমে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ দিনাজপুর এডিপি ও কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (সিডিসি)’র যৌথ আয়োজনে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

 

 

সিডিসি’র নির্বাহী পরিচালক যাদব চন্দ্র রায় এর সভাপতিত্বে মূল প্রবন্ধ পাঠ করেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ দিনাজপুর এডিপি’র প্রজেক্ট ম্যানেজার পরিমল হেমরম। সম্মানীত আলোচ্চক হিসেবে আলোচনা করেন ওয়াল্ড ভিশন বাংলাদেশ দিনাজপুর এডিপি’র টিম লিডার প্রশান্ত বাসকে, উপজেলা ভাইস চেয়ারম্যান কিশোর কুমার রায়, মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ হাসমিন লুনা, ইউনিটি ফর এনজিও’স সেক্রেটারী মোঃ শাহাদৎ হোসেন শাহ, এসসিডিএফ এর নির্বাহী পরিচালক সেলিনা হক, অনুঘটক সংস্থার নির্বাহী পরিচালক আনোয়ারুল ইসলাম বাবলু, ব্র্যাক জেলা প্রতিনিধি মোঃ মহশিন আলী, বিশিষ্ট সমাজ সেবক শহিদুল ইসলাম শহিদুল­াহ ও অর্থগত উন্নয়ন প্রকল্পের প্রজেক্ট অফিসার রেজাউল করিম। মুক্ত আলোচনায় অংশ নেন মোঃ দেলোয়ার হোসেন, ফরিদা বেগম, অনামিকা পান্ডে, সীমা বেগম, বিলকিস আরা ফয়েস, প্রনয় রোজারীও, আব্দুল হামিদ, জিল­ুর রহমান ও কাউন্সিলার মাহমুদা খাতুন জ্যোস্না এবং মাসতুরা বেগম পুতুল।

 

বক্তারা বলেন, শিশু সুরক্ষায় সরকার প্রণীত আইন ও নীতিমালা বাস্তবায়নে জিও-এনজিও’দের একসাথে কাজ করতে হবে। শিশুদের অপুষ্টি থেকে রক্ষা করা আমাদের নৈতিক কর্তৃব্য। বিদ্যালয়ের ঝরে পড়া শিশুর সংখ্যা ২৬ লাখ। এদের অনেকে ঝুকিপূর্ণ শিশু শ্রমে নিয়োজিত। তাদেরকে আবারও নতুন করে পড়াশোনায় ফিরিয়ে আনতে হবে। শিক্ষার মান উন্নয়নে ওয়ার্ল্ড ভিশন যে কাজ করে যাচ্ছে তার পাশে সুশীল সমাজকে দাঁড়াতে হবে। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ওয়ার্ল্ড ভিশনের প্রকেক্ট অফিসার রতন দাস, শিউলী বেগম এবং সিডিসির শৈলেন চন্দ্র রায়।

Spread the love