শনিবার ২৪ ফেব্রুয়ারী ২০২৪ ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

দিনাজপুরে শ্রদ্ধা ও ভালবাসায় মহান একুশে ও আন্তর্জাতিক মার্তভাষা দিবস পালিত

মাহবুবুল হক খান, দিনাজপুর : দিনাজপুরে শ্রদ্ধা ও ভালবাসায় জেলাবাসী স্মরন করেছে ভাষা শহীদদের। শহীদদের প্রতি শ্রদ্ধার নিদর্শনস্বরূপ ফুলে ফুলে ছেয়ে দিয়েছে গোর-এ-শহীদ বড় ময়দানে অবস্থিত শহীদ মিনারসহ জেলার প্রতিটি শহীদ মিনার। আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে মহান ভাষা দিবস পালন করেছে জেলাবাসী।

১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারী মাতৃভাষা বাংলার মর্যাদা প্রতিষ্ঠার দাবীতে ছাত্র-যুবকসহ সর্বস্তরের জনতা বুকের তাজা রক্ত দিয়ে ঢাকার রাজপথ রঞ্জিত করেছিল। তাদের সেই সংগ্রাম ও ত্যাগের স্মরনে প্রতিবছর শ্রদ্ধার সাথে পালন করা হয় মহান একুশে ফেব্রুয়ারী। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ফুলে ফুলে ছেয়ে যায় দিনাজপুর শহীদ মিনার। শ্রদ্ধা জানাতে আসা সব বয়সী মানুষের পোষাক-পরিচ্ছদে ছিল একুশের ছাপ। শিশু-কিশোর, তরুন-তরুনীদের গালে ছিল আল্পনা, গায়ে ছিল কালো ব্যাচ। অনেকের মাথায় ছিল একুশের শ্লোগান লিখা ফিতা। আর কারো বুকে ছিল শোকের প্রতীক কালো ব্যাচ।

প্রভাত ফেরিতে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী-আমি কি ভূলিতে পারি, শত সহস্ত্র কণ্ঠে বেজে উঠা এই গানের করম্নণ সুরে স্কুল-কলেজের শিক্ষার্থীসহ সব বয়সের মানুষ ছুটে চলে শহীদ নিমারের দিকে।

একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে পুষ্প অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন দিনাজপুর জেলা প্রশাসক আহমদ শামিম আল রাজী, পুলিশ সুপার মোঃ রুহুল আমিন, জেলা পরিষদের প্রশাসক আজিজুল ইমাম চৌধুরী, দিনাজপুর মুক্তিযোদ্ধা সংসদ’র কমান্ডার মো. সিদ্দিক গজনবী’র নেতৃত্বে মুক্তিযোদ্ধা সংসদ নেতৃবৃন্দ, দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম’র নেতৃত্বে পৌসভার কাউন্সিলরবৃন্দ শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর শুরু হয় মানুষের ঢল। মধ্য রাতের পর কিছুক্ষণ বিরতি দিয়ে সূর্য উঠার পর পর শহীদ মিনারে আবারো বাড়তে থাকে সাধারণ মানুষের ঢল। বেলা ১০টা পর্যন্ত চলে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন।

শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন দিনাজপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুর রহমান লুলু ও সাধারণ সম্পাদক আবু সাঈদ আহমেদ কুমার’র নেতৃত্বে প্রেসক্লাব নেতৃবৃন্দ, সাংবাদিক ইউনিয়নের (একাংশের) সভাপতি ওয়াহেদুল আলম আর্টিষ্ট ও সাধারণ সম্পাদক মোঃ শাহিন হোসেন’র নেতৃত্বে ইউনিয়ন সাংবাদিক নেতৃবৃন্দ, সাংবাদিক ইউনিয়ন (অপর অংশের) সভাপতি জিএম হিরু ও সাধারণ সম্পাদক মাহিদুল ইসলাম রিপনের নেতৃত্বে সাংবাদিক নেতৃবৃন্দ।

Dinj Bnpএছাড়া রাতে শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আহমেদ হোসেনের নেতৃত্বে বোর্ডের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা অব্দুল রহমান, দিনাজপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ও শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, দিনাজপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, দিনাজপুর সিভিল সার্জন ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, বিএমএ দিনাজপুর ইউনিট নেতৃবৃন্দ, গনপূর্ত বিভাগ, সড়ক ও জনপথ বিভাগ, পানি উন্নয়ন বোর্ড।

সকালে শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরীর নেতৃত্বে জেলা আওয়ামীলীগ নেতৃবৃন্দ, শহর আওয়ামীলীগ, কোতয়ালী আওয়ামীলীগ, শ্রমিকলীগ, ছাত্রলীগ, যুবলীগ, মহিলালীগ, মহিলা শ্রমিক লীগ, জেলা বিএনপি’র নেতৃবৃন্দ, পৌর বিএনপি, যুবদল, ছাত্রদল, শ্রমিকদল, জেলা জাতীয় পার্টি, জাসদ, ওয়ার্ককার্স পার্টি, কমিউনিষ্ট পার্টি, জাগপাসহ বিভিন্ন রাজনৈতি, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, সরকারী- বেসরকরী শিক্ষাপ্রতিষ্ঠানসহ আড়াই দুই শতাধিক প্রতিষ্ঠান।

 

Spread the love