সোমবার ৬ ফেব্রুয়ারী ২০২৩ ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুরে সাঁওতাল বিদ্রোহ দিবস পালিত

দিনাজপুর প্রতিনিধি : রাষ্ট্রীয় বৈষম্যের শিকার সমতল ভূমির আদীবাসীদের রাষ্ট্রীয় সাংবিধানিক স্বীকৃতি দাবী করে দিনাজপুরে পালিত হলো ১৫৯তম সাঁওতাল কৃষক বিদ্রোহ  দিবস।

গতকাল সোমবার সকাল ১০ টায় বাংলাদেশ আদীবাসী সমিতির ব্যানারে ও আরো ৮টি সংগঠনের সহযোগীতায় আলোচনা সভা , র‌্যালী এবং  শহীদ স্মৃতিসত্মম্ভে শ্রদ্ধা নিবেদন করে কয়েক শতাধিক আদীবাসী নারী পুরুষ।

এর আগে দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে বাংলাদেশ আদীবাসী সমিতির কেন্দ্রিয় কমিটির সভাপতি  বিশ্বনাথ সিং এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা বলেন, বৃটিশ সাম্রাজ্যবাদ,জমিদার মহাজনদের বিরম্নদ্ধে যুদ্ধ করে সিদু ,কানু সহ ২৫ হাজার সাঁওতাল জীবন দিলেও আজও আদীবাসীরা সাংবিধানিক স্বীকৃতি পায়নি।

বক্তারা বলেন, জাতিসংঘ কতৃক আদীবাসী দশক ঘোষনার মূল লক্ষ্য ছিল আদীবাসীদের মানবাধিকার, শিক্ষা,পরিবেশ উন্নয়ন ও স্বাস্থ্য ,ভূমি ও নিরাপত্তা বিধান করা হবে। ঘোষনার ১৯ বছর পেরিয়ে গেলেও কোন সরকারই আদীবাসীদের অধিকার প্রতিষ্টা করেনি।

দিনাজপুর প্রেসক্লাবে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক ফেডারেশনের সভাপতি এএসএম বদরম্নল আলম। এছাড়াও অন্যান্যের মাঝে আরো বক্তৃতা করেন জায়েদ ইকবাল খান, বাংলাদেশ কৃষক ফেডারেশনের সদস্য জাহাঙ্গীর আলম, বাংলাদেশ কৃষক ফেডারেশনের সাঃ সম্পাদক শিবলী আনোয়ার সুমন,আদিবাসী নেত্রী সাবিনা ইয়াসমিন।

আলোচনা সভা শেষে প্রেসক্লাব থেকে কয়েক শত আদিবাসী নারী-পুরম্নষ শহীদদের স্মরনে র‌্যালী করে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে এবং বালুবাড়ীস্থ শহীদ আদীবাসীদের স্মৃতি সত্মম্ভে শ্রদ্ধাঞ্জলী অর্পন করে ।