বুধবার ২৯ মার্চ ২০২৩ ১৫ই চৈত্র, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুরে স্কুলের পরিচর্চার কাজ করে তৌকিরের বৃত্তি লাভ

দিনাজপুর প্রতিনিধি : স্কুলের পরিচর্চার কাজ করে বৃত্তি পেয়েছে জেলার ফুলবাড়ী উপজেলার আফতাবুন্নেছা একাডেমী স্কুলের ছাত্র তৌকির আহম্মেদ।

 

তৌকির ওই স্কুলের পরিচর্চার কাজ করে। সে ওই স্কুল থেকে ২০১৪ সালের প্রাথমিক সমাপনী পরিক্ষায় অংশ গ্রহন করে সাধারন গ্রেডে বৃত্তি পেয়েছে।

 

সমাপনীর পর এবার তৌকির সুজাপুর মডেল উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ট শ্রেনীতে ভর্তি হয়েছে। তৌকিরের বাবা শাহজাহান ২য় বিয়ে করে অন্যত্র থাকে। মাকে নিয়ে তৌকিরের জীবন। পিতা তাদের খরচ না চালানোর কারণে তৌকির পড়াশুনার পাশাপাশি স্কুল পরিচর্চার কাজ নেয়।

 

আফতাবুন্নেছা কিন্ডার গার্ডেন এর পরিচালক প্রভাষক আব্দুল্ল্যা জানান, তৌকির বিদ্যালয়ের পরিচর্চার কাজ করে এবং এই বিদ্যালয়ে পড়ে। তার মা তছলিমা বেগম অন্যের বাড়ীতে ঝি এর কাজ করে। মা ছেলের লেখাপড়ার খরচ যোগাতে পারে না এই জন্য তৌকির এই বিদ্যালয়ে পরিচর্চার কাজ করে নিজের পড়ার খরচ যোগাড় করে। এইভাবে সে সমাপনী পরিক্ষায় অংশ নিয়ে সাধারন গ্রেডে বৃত্তি পেয়েছে। তবে সে কতদুর লেখাপড়া করতে পারবে তা নিয়ে এখন ভাবনার বিষয়।

 

তৌকিরের মা তছলিমা বেগম ছেলের সাফল্য দেখে তার চোখে আনন্দের বন্যা বইছে। কিন্তু শেষ পর্যন্ত তাকে লেখা পড়া করাতে পারবেন কিনা এই আশঙ্কায় রয়েছেন। কারণ তৌকিরের একটি ছোট ভাই আছে সেও ২য় শ্রেণীতে পড়ে। দুজনের খরচ চালানো তার পক্ষে সম্ভব নয়। তাই তৌকিরের ভবিষ্যত নিয়ে তিনি শংকিত।

 

লেখা পড়ার প্রতি আগ্রহের কথা জানিয়ে তৌকির বলে, সুযোগ পেলে সর্বোচ্চ শিক্ষালাভ করতে চাই। জীবনে ডাক্তার হয়ে মানুষের সেবা করতে চাই।