রবিবার ১৪ অগাস্ট ২০২২ ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুর পূনর্ভবা নদীর বাধ ভেঙ্গে অবৈধভাবে বালু উত্তোলন করছে অসাধু ব্যক্তিরা

দিনাজপুর প্রতিনিধি ॥ দিনাজপুর শহরের লালবাগ গোরস্থান সংলগ্ন পূনর্ভবা নদীর বাধ ভেঙ্গে রাস্তা তৈরী ও অবৈধভাবে বালু উত্তোলন করায় হুমকির মুখে পড়েছে শহর রক্ষা বাধ।

১ নভেম্বর রোববার লালবাগ এলাকাবাসী জানান, দীর্ঘ ২০ বৎসর যাবৎ দিনাজপুর শহরের পশ্চিম পাশে অবস্থিত পূনর্ভবা নদীর উপর ব¬ক ও ইট দ্বারা নেট দিয়ে বাঁধানো বাধটি ভেঙ্গে বালু উত্তোলনের রাস্তা তৈরী করছে অসাধু ব্যক্তিরা। বালু উত্তোলনের ফলে এলাকার পরিবেশ বিপর্জয়ের মুখে পড়েছে। এ এলাকা দিয়ে ট্রাক্টরযোগে বালু নেয়ার ফলে বাসা বাড়ীতে ধুলোবালি প্রবেশ করছে। ফলে খেলাধূলারত কমলমতি শিশুদের নাক মুখ দিয়ে শরীরের প্রবেশ করছে ধুলোবালী। দ্রুত সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহণ না করলে অত্র এলাকার শিশু কিশোরসহ সকল বয়সের মানুষদের ধুলোবালী খেয়ে বাঁচতে হবে।

এ ব্যাপারে গত ২৯ অক্টোবর জেলা প্রশাসক, পুলিশ সুপার ও পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এবং অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বরাবর এলাকাবাসী লিখিত অভিযোগ দিয়েছেন।

লিখিত অভিযোগে এলাকাবাসী বলেন, লালবাগ খামার মৌজার কবরস্থান সংলগ্ন প্রায় ২ কিলোমিটার বাধ ব¬ক ও ইট দ্বারা নেট দিয়ে বাধানো দীর্ঘ ২০ বৎসর যাবৎ কাঞ্চন নদীর উপর অবস্থিত। অত্র বাধটি দেয়ার ফলে দিনাজপুর শহর রক্ষা বাধ হিসেবে অত্র বাধটি পরিচয় লাভ করেছে। কিছু অসাধু ব্যক্তি কবরস্থান সংলগ্ন স্থানে বাধ ভেঙ্গে ট্রাক্টর ওঠা নামার রাস্তা তৈরী করে মেশিন দ্বারা বালু উত্তোলন করছে। ফলে এলাকাবাসীর অপূরনীয় ক্ষতির সম্মুখীন ও পরিবেশ বিপর্যয়ের মুখে পড়েছে। দ্রুত প্রদক্ষেপ গ্রহণ না করলে পুরো এলাকা বর্ষার সময়ে নদী গর্ভে বিলিন হওয়ার সম্ভবনা দেখা দিয়েছে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email